মঙ্গলবার , অক্টোবর ১৫ ২০১৯
Breaking News
Home / ছবিঘর / এভারেস্টে গর্বিত বাংলাদেশ

এভারেস্টে গর্বিত বাংলাদেশ

এস,এ নাঈম খান,ময়মনসিংহ :
পৃথিবীর সর্বোচ্চ চূড়া এভারেস্টে বাংলাদেশ কৃতিত্বের প্রথম সাক্ষর রাখে ২০১০ সালে। নিশ্চই এ কথা আমাদের সকলের মনে আছে। কেবল এতটুকুই নয় বাংলাদেশ এখন মাউন্ট এভারেস্ট বিজয়ী ৪ জন পর্বতারোহীর গর্বিত দেশ। এছাড়ও আরেকটি সুনাম আছে, সেটা হলো এদেশ সেভেন সামিট জয়কারী দেশও। তবে হিসাবের বিষয় এটাই হলো যে , যারা আমাদের দেশকে এই সুনাম এনে দিল তারা কারা? তাদের কথা বলতে গেলে প্রথমেই বলতে হয় লালমনিরহাট জেলার মুসা ইব্রাহিমের কথা। তারপর ভোলা জেলার এম. এ. মুহিতের কথা। বাংলাদেশী প্রথম মাউন্ট এভারেস্ট জয়ী হিসেবে এই মুসা ইব্রাহমই ২০১০ সালের ২৩ মে জয় ও গৌরবের যাত্রা শুরু করেন। তারপর দ্বিতীয় বাংলাদেশী হিসেবে জয়ের গর্ব ও গৌরবকে আরেকটু বৃদ্ধি করতে যোগ দেন এম. এ. মুহিত। তিনি ঠিক পরের বছরটাই একই মাসে অর্থাৎ ২০১১ সালের মে মাসের ২১ তারিখ জয় করেন এভারেস্ট।এদের দ্বারা বাংলাদেশ পেল দু’ জন পুরুষ কর্তৃক এভারেস্ট জয়ের কৃতীত্ব।

এখানেই সন্তুষ্টি নেয় নি আমাদের দেশের অধম্য সাহসী আরেক জাতি। তারা হলো নারী জাতি। তারা ভাবলো যে আমরাও দেখিয়ে দিব।আর তারা দেখিয়ে দিলই । তাদের এ সাহসী অভিযাত্রায় যারা অংশ নিয়েছিল তাদের প্রথম জন হলেন- নিশাত মজুমদার ও দ্বিতীয় জন হলেন ওয়াসফিয়া নাজরিন। নিশাত মজুমদার আর ওয়াসফিয়া নাজরিন কিন্তু একই বছরে কৃতীত্বের সাক্ষর রেখে বাংলাদেশের গৌরবকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যান। তারা উভয়েই ২০১২ সালে এভারেস্ট জয় করেন। তবে আগে আরোহন করেন নিশাত মজুমদার ১২ সালের ১৯ মে। এরপর একই সালের (২০১২ সালের) ২৬ মে আরোহন করেন ওয়াসফিয়া নাজরিন।

এভাবেই বাংলাদেশ ৪ জন (২ জন পুরুষ ও ২ জন নারী) পর্বতারোহীর পর্বত আরোহের বিজয়ের মাধ্যমে বিশ্ব তালিকায় নাম লিখিয়ে নিয়েছে।পাশাপাশি ওয়াসফিয়া নাজরিনের দুঃসাহসিক অভিযাত্রার মাধ্যমে নাম লিখিয়ে নিয়েছে “সেভেন সামিট” জয়ী দেশের নামের তালিকাতেও।

আমাদেরও কিছু করে দেখানো উচিত আমাদের দেশের সুনামের স্বার্থে। যারা করে না তারা তো ঋণী হয়ে থাকবে। তাই আসুন আমরা এখন হতেই শপথ নিই কিছু করার দেশের জন্য।

About Faizullah Mamun

Check Also

ঝিনাইদহে জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা

স্টাফ রিপোটার্র, ঝিনাইদহঃ সোমবার সকালে মহিলা বিষয়ক অধিদপ্তর ঝিনাইদহের উপ-পরিচালক এর কাযার্লয়ে “কন্যা শিশুর অগ্রযাত্রা,দেশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ