রবিবার , জানুয়ারি ২৬ ২০২০
Breaking News
Home / অপরাধ / ময়মনসিংহ কেন্দ্রিয় কারাগারে প্রথমবারের মতো সকল বন্দি পেলো বালিশ

ময়মনসিংহ কেন্দ্রিয় কারাগারে প্রথমবারের মতো সকল বন্দি পেলো বালিশ

ময়মনসিংহ কেন্দ্রিয় কারাগারের ইতিহাসে প্রথমবারের মতো বন্দিদের ব্যবহারের জন্য দেশীয় তুলার বালিশ দেওয়া হয়েছে।

দেশে প্রথমবারের মতো কাশিমপুর, নেত্রকোনা ও ঢাকা কেন্দ্রীয় কারাগারে বালিশ বিতরণ করা হলেও ময়মনসিংহে এই প্রথম বালিশ বিতরণ করে জেল কর্তৃপক্ষ। আর এতে করে ময়মনসিংহের প্রায় ২১০০ জন বন্দি বালিশ ব্যবহাররে সুবিধা পেলো সরকারের পক্ষ থেকে।

ইতোমধ্যে কারাগারে বন্দিদের সকালের নাশতা পরিবর্তন করা হয়েছে। আগের রুটির সঙ্গে শুকনা গুড়ের পরিবর্তে সবজি, হালুয়া এবং খিচুড়িসহ সপ্তাহের একেক দিন একেক আইটেম নাশতা সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে।

কারাসূত্রে জানা যায়, এখনো ব্রিটিশ আমলের আইনকানুন অনুয়ায়ী দেশের কারাগারগুলো পরিচালিত হচ্ছে। কারাগারগুলোকে সংশোধনাগার হিসেবে পরিচালিত করতে আরো কিছু বিষয় অন্তর্ভুক্ত হবে এবং এজন্য নীতিমালা ও আইনের কিছু পরিবর্তন করা হবে। এছাড়াও অল্প কিছুদিনের মধ্যে বন্দিরা স্বজনদের সঙ্গে ১৫ দিন অন্তর কারাবন্দিরা টেলিফোনে কথা বলার সুযোগ পাবেন। ইতোমধ্যে এসব বিষয়ে সরকারিভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দেশে ৬৮টি কারাগারে বুথ স্থাপনের কাজ শেষ হলেই কারাবন্দিরা এ সুযোগ পাবেন। এ ছাড়া কারাবন্দিদের তৈরি করা পণ্য ও দ্রব্য বিক্রি করে যে লভ্যাংশ পাওয়া যায়, তার অর্ধেক অর্থও পারিশ্রমিক হিসেবে বন্দিদের দেওয়া হবে।

এ ব্যাপারে ময়মনসিংহ কেন্দ্রিয় কারাগারের সিনিয়র জেল সুপার মো: জাহাঙ্গীর কবির জানান, আধুনিক সভ্যতায় বন্দিদের সংশোধন ও সুপ্রশিক্ষিত করে সভ্য সমাজের মানুষ হিসেবে গড়ে তোলার প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে সরকার। সকল বন্দিদের মধ্যে বালিশ বিতরণ করা হয়েছে। ইতোমধ্যে খাবারের মানও উন্নত করা হয়েছে।

About Faizullah Mamun

Check Also

ময়মনসিংহে শ্রেষ্ঠ জয়িতা সংবর্ধনা প্রদান

জয়িতা অন্বেষণে বাংলাদেশ র্শীষক কার্যক্রমের অধীনে মহিলা ও শিশু মন্ত্রণালয়ের উদ্যোগে ময়মনসিংহ বিভাগের ১০ শ্রেষ্ঠ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
রাজাপুরে সরিষার বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি নাচোলে বিভিন্ন স্কুলে এসএসসি পরিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠিত বেনাপোল পেট্রাপোল বন্দরে আমদানি রফতানি বানিজ্য বন্ধ বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২০ পালন সুইজারল্যান্ডে কাঠবিড়ালী চলচিএ প্রদর্শিত। ইতালীর ভেনিসে ভৈরব পরিষদ ভেনিসের আয়োজনে ওয়াজ মাহফিল গ্রিন ইউনিভার্সিটিতে ‘রিয়েল এস্টেট সেল্স এ্যান্ড মার্কেটিং’ শীর্ষক দিনব্যাপী ওয়ার্কশপ আন্তর্জাতিক কাস্টমস দিবসে বর্ণিল সাজে সেজেছে বেনাপোল কাস্টম হাউজ পূজা উদযাপন পরিষদ গাজীপুর মহানগর শাখার দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সারাদেশের ন্যায় যশোর জেলায় চলছে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন