শুক্রবার , ডিসেম্বর ৬ ২০১৯
Breaking News
Home / ধর্মীয় / লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, ধ্বনিতে মুখরিত পবিত্র আরাফার ময়দান, শুরু হল খোতবা ।

লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, ধ্বনিতে মুখরিত পবিত্র আরাফার ময়দান, শুরু হল খোতবা ।


সৌদিআরব প্রতিনিধি: লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা ওয়ান নিয়মাতা লাকা ওয়াল মুলক। লা শারিকা লাক্’- লাখো কণ্ঠের এই ধ্বনিতে আজ মুখরিত পবিত্র আরাফার ময়দান। বিঘোষিত হচ্ছ আল্লাহতায়ালার একত্ব ও মহত্ত্বের কথা।

কাফনের কাপড়ের মতো সাদা দু’টুকরো ইহরামের কাপড় পড়ে আল্লাহতায়ালার সন্তুষ্টি ও সান্নিধ্য লাভের জন্য ব্যাকুল হয়ে পড়েছে সৌদি আরবে অবস্থানরত হজপালনকারীরা। আল্লাহতায়ালা এবং বান্দার মধ্যে সম্পর্ক উন্নয়নের অনন্য আবহে বিরাজ করছে মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্বের এক অনুপম দৃশ্য। 

আজ ফজরের নামাজ পড়ে হাজীরা মিনা থেকে আরাফার ময়দানে জড়ো হচ্ছেন। কেউ গাড়িতে করে,  কেউ বা ট্রেনে আবার অনেকে পায়ে হেঁটে আরাফার ময়দানে অবস্থান করছেন, 

হজের সব আনুষ্ঠানিকতা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সৌদি সরকার। সৌদি আরবের নতুন  ইমাম শেইখ  ড. মোহাম্মদ বীন হাসান আল- আল শাইখ হাজিদের উদ্দেশে খুতবা প্রদান করছেন। রেওয়াজ অনুযায়ী জোহরের নামাজের আগেই হজের খুতবা প্রদান করা হচ্ছে। হজের খুতবা শোনা হজের অন্যতম বিধান। 

আরাফার অবস্থান সম্পর্কে হাদিসে হয়রত আব্দুর রহমান বিন ইয়ামার আদ-দায়িল (রা:) হতে বর্ণিত আছে,  রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ” আরাফাই তো হজ্ব। ” ইমাম শাওকানী (রাহ.)এ কথার ব্যাখ্যায় বলেছেন, ” যে ব্যক্তি আরাফাতে অবস্থানেরজন্য নির্দিষ্ট দিনে উক্ত ময়দানে উপস্থিত থাকার সৌভাগ্য অর্জন করল তার হজ্ব হয়ে গেল।” ইমাম তিরমিযী (রহ.) এ প্রসঙ্গে বলেছেন, “আরাফার ময়দানে অবস্থান করার ভাগ্য যার হয়নি তার হজ্ব বাতিল হয়ে যাবে”।

সৌদিআরবের প্রেস এজেন্সি  এএসপি  জানিয়েছে, নির্বিঘ্নে হজ সম্পন্ন করতে সৌদি কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা নিয়েছে। মক্কা ও আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে পর্যাপ্ত পরিমাণ পুলিশসহ নিরাপত্তা বাহিনীর সদস্য। অস্ত্রসজ্জিত যান নিয়ে রাস্তায় টহল দিচ্ছে পুলিশ। আকাশে চক্কর দিচ্ছে সামরিক হেলিকপ্টার। ভিড়ের চাপে পদপিষ্ট হওয়াসহ যে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা মোকাবেলায় নিয়োজিত রাখা হয়েছে হাজার হাজার কর্মী। প্রস্তুত রয়েছে হাসপাতালগুলো।

আরাফার ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে দুপুরে হজের খুতবা পর এক আজানে দুই ইকামতে জোহর ও আসরের কসরের (দুই রাকাত করে) নামাজ আদায় করবেন হজযাত্রীরা। 

এরপর হাজিরা সূর্যাস্ত পর্যন্ত  আরাফাত  অবস্থান করে সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে  আরাফাত থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে মাগরিব ও এশার নামাজ একত্রে আদায় করবেন। মুজদালিফাতেও খোলা আকাশের নিচে রাত যাপন করবেন। সেখান থেকে জামারায় শয়তানকে মারার জন্য পাথর (কংকর) সংগ্রহ করে নেবেন। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে হাজিরা আবার মিনায় ফিরবেন।

মিনায় হাজিরা পশু কোরবানি, মাথা মুণ্ডন, শয়তানকে পাথর নিক্ষেপ ও ইহরাম ছাড়ার কাজগুলো সম্পন্ন করবেন। হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে হাজিরা মিনায় গিয়ে ১০ জিলহজে কোরবানি করবেন এবং মাথা মুণ্ডন বা চুল ছাঁটাবেন। এরপর মক্কায় পবিত্র কাবাঘর তাওয়াফ করবেন। 

বিদায়ী তওয়াফ সেরে আবার মিনায় ফিরে ১১ ও ১২ জিলহজ সেখানে অবস্থান করে প্রতিদিন তিন শয়তানকে পাথর মারবেন। এভাবে সম্পন্ন হবে হজের পুরো আনুষ্ঠানিকতা।

About Mohammad Firoz

Check Also

মন্দির কমিটির মাঝে ডিও বিতরণ করেন ইউএনও শাম্মি ইসলাম

স্টাফ রিপোটার্র, ঝিনাইদহঃ শারদীয় দুর্গাপুজা উপলক্ষ্যে বিভিন্ন পুজা মন্দির কমিটির মাঝে ডিও বিতরণ করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ কেন্দ্রীয় কমিটি সৌদিআরব এর কোরবান আলী বিশ্বাস সভাপতি আতাউর রহমান সাধারণ সম্পাদক নির্বাচিত ইতালীতে ৫ তলার জানালা দিয়ে পরে শিশুর মৃত্যু নাচোলে ফেনসিডিল সহ আটক -২ সাংবাদিক মোস্তাক হোসেন স্মৃতি পদক পেলেন চাঁপাইনবাবগঞ্জের বিশিষ্ট সাংবাদিক ফয়সাল আজম অপু ২০২০ সালের হজ চুক্তি সম্পন্নঃ এবার হজ করবে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন। রয়েল প্যাথলজি সেন্টারের শুভ উদ্বোধন রাঙ্গুনিয়া ঘাগরা ইউনিয়ন ভূমি অফিস সীমাহীন দুর্নীতির আখড়ায় পরিনত হজ্ব চুক্তি স্বাক্ষর করতে জেদ্দায় ধর্মপ্রতিমন্ত্রী নেতৃত্বে পৌছঁলেন প্রতিনিধিদল অগ্নিদগ্ধ আলমগীর এর হতে আর্থিক অনুদান লোহগাড়া প্রবাসী সমিতি ইতালীতে ভেনিস বাংলা স্কুলে বার্ষিক পরীক্ষা সম্পন্ন।