শনিবার , সেপ্টেম্বর ২১ ২০১৯
Breaking News
Home / বিভাগীয় সংবাদ / বরিশাল বিভাগ / তালতলীতে আশ্রয়ন প্রকল্পের নানা সমস্যায় জর্জরিত,মানবতার জীবন যাপন!

তালতলীতে আশ্রয়ন প্রকল্পের নানা সমস্যায় জর্জরিত,মানবতার জীবন যাপন!

মল্লিক মো.জামাল,তালতলী (বরগুনা) প্রতিনিধি :বরগুনা তালতলী উপজেলার ছোটভাইজোরা গ্রামে অবস্থিত মালিপাড়া আশ্রয়ন প্রকল্পের মানুষের নানা সমস্যায় জর্জরিত এবং মানবতার জীবন যাপন করছে।মানুষের মৌলিক চাহিদা মধ্যে শুধুমাত্র বাসস্থানের ব্যবস্হা রয়েছে বাসিন্দাদের জন্য।আশ্রয়ন প্রকল্পটি সংস্কার না করায় টিন ফুটো ও মরিচা ধরে খসে পড়ছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে,”আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার” এমন স্লোগানকে সামনে রেখে সরকারি উদ্দোগে উপজেলার ছোটভাইজোরা গ্রামের মালিপাড়া আশ্রয়ন প্রকল্পটি গড়ে ওঠে।২০০১ সালে এই প্রকল্পটি উঠানো হয় সেই থেকে ৪টি ব্রাকে ৪০টি ঘরে ৪০টি পরিবার বসবাস শুরু করে।দীর্ঘ ১৭-১৮ বছরের মধ্য ১বার সংস্কার হয় দ্বিতীয় কোনে সংস্কার না করায় টিন ফুটো ও মরিচা ধরে খসে পড়ছে। চালের উপর পলেথিন, ইট, কাঠ, মাটি দিয়ে কোনো রকম বৃষ্টির পানি থামানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছে বাসিন্দারা। ফলে কোনো কোনো বাসিন্দা আশ্রয়ন ছেড়ে চলে গেছেন অন্যত্র।

একাধিক ভুক্তভোগীরা জানান,প্রকল্পের ইউনিট গুলো বসবাসের উপযোগী না।বৃষ্টি হলেই ঘরে পানি পড়ে। ঝড়ে খসে পড়ছে চালের পচা কাঠও। আহত হয়েছেন অনেকেই। দিনে-রাতে যখনই বৃষ্টি ও ঝড় হচ্ছে, তখনই বিছানাপত্র গোছ-গাছ করে বসে থাকতে হয়।এছাড়া নিত্যপ্রয়োজনীয় পানি সংকট, ভাঙ্গাচুরা নাজুক স্যানিটেশন ব্যবস্থা, বেহাল যোগাযোগ ব্যবস্থা ।আমাদের আশ্রয়নে বিদু্ৎতের খুটি এনে রেখেছে কিন্তু এখন পর্যন্ত আমাদের লাইন দেয় নি আমরা অন্ধকারে বসবাস করতেছি। এসব সমস্যার বিষয়ে সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের কাছে বার বার ধরনা দিলেও মেলছে না কোনো সমাধান। তাদের দাবি, অতি দ্রুত আশ্রয়ন প্রকল্পের ঘরগুলো সংস্কারসহ সকল সমস্যা সমাধানের মাধ্যমে বসবাসের উপযোগী করে তোলা।

ইউপি সদ্যস খালেক মাসুদ বলেন,আমার কাছে যে বরাদ্ধ আছে তা দিয়ে আশ্রয়ন প্রকল্পটি উন্নয়ন করা সম্ভব না।এর পর যত সম্ভব আমি রাস্তাঘাট ঘর মেরামত এবং বিদু্ৎতের জন্য চেষ্টা করেছি। আমি উপজেলার বিভিন্ন দপ্তরকে অবগত করেছি।

উপজেলা সমাজসেবা অফিসার জনাব মো.শফিকুল আলম বলেন,আমাদের মালিপাড়া আশ্রয়ন প্রকল্পের ফাইল রয়েছে আমতলী উপজেলা পরিষদে।আমাদের কাছে এখনও হস্তান্তর করেনি তবে আমি দ্রুত আনার ব্যাবস্হা করতেছি।

উপজেলা নির্বাহী অফিসার জনাব দীপায়ন দাস শুভ মুঠোফোনে বলেন, আশ্রয়ন প্রকল্পটির সমস্যা গুলা চিহ্নিত করে আসতে বলেন আমরা সংশ্লিষ্ট দফতরকে অবগত করে ব্যবস্থা নিব।

About Mohammad Firoz

Check Also

দুদকের মামলায় যুবলীগ সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান কারাগারে

বরগুনা প্রতিনিধি : বরগুনার তালতলী উপজেলা যুবলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান মিন্টুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
সৌদির সর্বোচ্চ ফোরাম শুরা কাউন্সিল বৈঠকে তিনশ রিয়াল ওমরা হজ্ব ও ভিজিট ভিসা নীতি চুড়ান্ত ময়মনসিংহে সদর উপজেলায় সবার আগে শতভাগ ই-নামজারি চালু ,উন্নয়নে ব্যাপক অগ্রগতি জাতীয় শিক্ষা দিবসে চান্দগাঁও থানা ছাত্রলীগ’র শিক্ষা সামগ্রী বিতরণ স্কুলের জমি ক্রয় সংক্রান্ত ঢাকা থেকে আগত প্রতিনিধি দলের সাথে জেদ্দায় আলোচনা সভা বেনাপোলে চোরাচালান প্রতিরোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত যশোরের শার্শায় কুয়ার পানিতে ডুবে শিশুর মৃত্যু সৌদি আরবে ওমরাহ খরচ বেড়েছে, ফি নিয়ে লুকোচুরি ইতালি প্রবাসী গোলাম মোস্তাফাকে প্রবাসে থেকেও দেশে হয়রানি ও মামলার শিকার হতে হচ্ছে ভৈরবের কৃতি সন্তান ডা: মোশাররফ হোসেন কে ইতালিতে নাগরিক সংবর্ধনা ভেনিস বাংলা স্কুল গোল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্ট এর কোয়ার্টার ফাইনাল খেলা অনুষ্ঠিত