বঙ্গবন্ধুর জীবনী নিয়ে উল্লাপাড়ায় আওয়ামীলীগের অঙ্গসংগঠনের নেতাকর্মীদের লিখিত পরীক্ষা

1

স্বপন মির্জা-সিরাজগঞ্জ প্রতিনিধিঃ জাতির পিতা বঙ্গবন্ধু মেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা দু’টি গ্রন্থের উপর লিখিত পরীক্ষা দিলেন সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা আওয়ামীলীগের অঙ্গ সংগঠন সমুহের নেতাকর্মীরা। মোট ৭৫ নম্বরের মধ্যে পরীক্ষার্থীদের ৫টি প্রশ্নের উত্তর দিতে হয়। প্রতিটি প্রশ্নের মান ছিল ১৫। পরীক্ষার সময় ছিল দেড় ঘন্টা। উল্লাপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে এ পরীক্ষা গ্রহনের আয়োজন করা হয়। স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমামের উদ্যোগে উপজেলা আওয়ামীলীগ দলের সাথে সম্পৃক্তদের নিয়ে ব্যতিক্রমী এ পরীক্ষার আয়োজন করে।

পরীক্ষার নিয়ন্ত্রক উল্লাপাড়া উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা জানান, বর্তমান প্রজন্মসহ নেতাকর্মীদেরকে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য সংগ্রামী জীবন, বহুমুখী কর্ম, অন্যান্য অবদান ও মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানার জন্য উল্লাপাড়ার সংসদ সদস্য তানভীর ইমাম এই বিশেষ পরীক্ষার আয়োজন করেছেন। এতে দলীয় নেতা-কর্মীদের মধ্যে উৎসাহের সৃষ্টি হয়েছে।

এদিকে সকাল ১১ টার দিকে শুরু হওয়া এ পরীক্ষায় থানা, ও সদক ইউনিয়ন হতে দুশ ছাত্রলীগ নেতা-কর্মীরা অংশ নেয়। তখন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন সংসদ সদস্য তানভীর ইমাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান শফিকুল ইসলাম শফি, ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান পান্না সহ উপজেলা আওয়ামী লীগের নেত্রীবৃন্দ।


এসময় পরীক্ষার উদ্যোক্তা তানভীর ইমাম এমপি বলেন, বাংলার স্বপ্নদ্রোষ্টা জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে দল মতের উর্ধে থেকে প্রতিটি বাঙালীকে হৃদয়ে স্থান দিতে হবে। আমাদের তার জীবনী জেনে তাকে অনুসরন করে জীবন করতে হবে। তবেই আমরা আদর্শিক মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে পারবো। জাতির পিতা কিভাবে দেশ স্বাধীন করেছেন, মানুষের পাশে দাঁড়িয়ে নির্যাতন সহ্য করেছেন। জেল খেটেছেন, অসহায়দের বুকে টেনে নিয়েছেন। এসব আমাদের জেনে তার আদর্শ ধরে চলতে হবে। মুলত তাকে নতুন প্রজম্মের সকলের মাঝে স্থান করে দিতেই আমাদের এই আয়োজন। কারন, জাতির পিতার রাজনীতি করবো, আর তার সম্পর্কে ধারনা থাকবেনা। এটো কেমন কথা। তাই আওয়ামীলীগ করতে হলে আগে জাতির পিতার কর্মময় জীবন সম্পর্কে জানতে হবে। তাহলেই দেশে দুর্নীতি, অনিময়, মাদক রোধ হবে। সাড়া দেশেই সুদ্ধ রাজনীতির চর্চা হবে। এ লক্ষেই আজকের এই পরিক্ষা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here