রবিবার , অক্টোবর ১৩ ২০১৯
Breaking News
Home / আন্তর্জাতিক / সৌদির সর্বোচ্চ ফোরাম শুরা কাউন্সিল বৈঠকে তিনশ রিয়াল ওমরা হজ্ব ও ভিজিট ভিসা নীতি চুড়ান্ত

সৌদির সর্বোচ্চ ফোরাম শুরা কাউন্সিল বৈঠকে তিনশ রিয়াল ওমরা হজ্ব ও ভিজিট ভিসা নীতি চুড়ান্ত

সৌদি আরব প্রতিনিধি- মুসলিম বিশ্বের প্রথম সারির উন্নত দেশ, প্রিয়নবী জন্মভূমি মধ্যপ্রাচ্য সৌদি আরব সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারণ ফোরাম শুরা কাউন্সিল, তথা মন্ত্রী সভাতে তিনশ রিয়াল ফিতে হজ , ওমরাহ এবং ভিজিট ভিসা প্রদানের নীতি চূড়ান্ত অনুমোদন পেয়েছে । নতুন এ ভিসা নীতির আভাস গত সপ্তাহ ধরে বিশ্বজুড়ে আলোচনা চললেও ১৮- সেপ্টেম্বর বুধবার তা চূড়ান্ত করা হলো ।

৩০০ রিয়াল ভিসা ফিতে যেসব সুবিধা থাকছে-
(১) প্রবাসী যারা সৌদি আরব অবস্থান করছেন, তারা মাত্র ৩০০ রিয়াল ভিসা ফিতে নিজের পরিবারকে সৌদি আরব ভ্রমণ করাতে পারবেন । একের অধিক প্রিয়জনের জন্যও একই ফি প্রযোজ্য। যা পূর্বে প্রতিজনের জন্য মাথাপিছু ২ হাজার রিয়াল (প্রায় ৪৫ হাজার টাকা) ফি পরিশোধ করতে হতো ।

(২) প্রবাসীর আত্মীয়-পরিজন এই ভিসাতে অন্তত ৩ মাস সৌদি আরব অবস্থান করতে পারবেন ।

(৩) মাল্টিপল ভিসা অর্থাৎ পরিবারের একের অধিক সদস্য সৌদি আরব ভ্রমণ করে ৩মাস পর ফিরে গেলেও পরবর্তী ৭ মাসের মধ্যে চাইলে আবারও সৌদি আরব প্রবেশ করতে পারবেন একই ভিসাতে । অর্থাৎ মাল্টিপল ভিসার মেয়াদ ১ বছর পর্যন্ত থাকবে ।

(৪) ভিজিট ভিসাতে কারো সিঙ্গেল এন্ট্রি হলে ভিসার মেয়াদ ৩ মাস থাকবে , তবে, সৌদি আরবে তিনি ১ মাসের বেশি অবস্থান করতে পারবেন না ।

(৫) ভিজিট ভিসাতে এসেও যে কেউ ওমরাহ করার সুবিধা পাবেন ।

(৬) হজ এবং ওমরাহ ভিসার ফিও ৩০০ রিয়াল নির্ধারিত করা হয়েছে । এতে করে হজ এবং ওমরাহ ফি অনেকখানিই কমে আসবে বাংলাদেশও ।

(৭) কোন দেশের এজেন্সি বেশি ফি নিচ্ছে কিনা সৌদি মনিটরিং সেল তা সরাসরি পর্যবেক্ষণ করবেন ।

(৮) কিছুদিন আগ পর্যন্তও সৌদি আরবে ওমরাহ হজের উদ্দেশ্যে প্রবেশ করা হজযাত্রীদের ভিসা করার তিনবছরের মধ্যে পুনরায় প্রবেশ করলে ২,০০০ রিয়াল পর্যন্ত ভিসা ফি দিতে হতো। কিন্তু, নতুন সিদ্ধান্তে এই আইন বাতিল করা হয়েছে, এবং এখন একবার ভিসা হবার পরে আগামী একবছরের জন্য ওমরাহ হজযাত্রীদের সৌদি আরবে পুনরায় প্রবেশের জন্য কোন ভিসা ফি দিতে হবে না।

(৯) সৌদি আরব প্রবাসী আত্মীয় পরিজনের সঙ্গে সাক্ষাৎ করবার জন্য , অন্য দেশে গমনরত যে কোন ট্রানজিট প্যাসেঞ্জার ৩০০ রিয়াল ফিতে ‘ট্রানজিট ভিসা’ গ্রহণ করতে পারবেন । প্রিয়জনের সঙ্গে দেখা করবার জন্য তিনি ৯৬ ঘন্টা পর্যন্ত সৌদি আরবে অবস্থান করতে পারবেন ।

সর্বোপরি, সারা বিশ্ব জুড়ে ধর্মপ্রাণ মুসল্লিরা হজ ওমরাহ এবং ভিজিট ভিসার এই পুনঃমূল্য নির্ধারন সর্বস্তরের প্রবাসী এবং বিশেষজ্ঞদের কাছে দারুণ সমাদৃত হয়েছে । এতে করে, সারা বিশ্ব মুসলিম উম্মাহর পক্ষে হজ এবং ওমরাহ পালন করা, মদিনা ভ্রমণ করে রাসুল (সঃ) এর রওজাতে সালাম পৌঁছানো যেমন সহজ হবে, তেমনি দূর প্রবাসে নিজের প্রিয়জনকে কাছে রাখার প্রবাসীর স্বপ্ন পূরণের দ্বারও অনেকখানি উন্মুক্ত হবে বলে প্রবাসীদের অভিমত।

About Mohammad Firoz

Check Also

আগামী ৫-বছরের জন্য প্রবাসী শ্রমিকদের ইকামা ফি কমাতে যাচ্ছে সৌদি সরকার

সৌদি আরব প্রতিনিধি- প্রবাসী শ্রমিকদে শিল্প খাতে কর্মরত প্রবাসী শ্রমিকদের ইকামা ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
ময়মনসিংহ উৎসবমোখর পরিবেশে বিভাগীয় প্রেসক্লাব-এর ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত। ইতালীর ভেনিসে মাওলানা নুর উদ্দিন এর জানাজা সম্পন্ন নোয়াখালী ওয়েলফেয়ার সোসাইটি বাহরাইন দীর্ঘ ১৫ বছর পর অনুষ্ঠিত হচ্ছে শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগের কাউন্সিল আমিও পালিয়ে তোর কাছে যাবো, কোহিনূর আক্তার, বুয়েটের মেধাবী ছাত্র আবরার হত্যার বিচারের দাবিতে সৌদিআরবে প্রতিবাদ সভা আদর্শ সমাজ গঠনে উন্মোচন হোক দুনীর্তিবাজদের মুখোশ সাড়ে ছয় বছরে বাংলাদেশ বৈশ্বিক নির্বাচনে হারেনি ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাব সম্মাননা পাচ্ছেন ১৩ গুণীজন মক্কা-জেদ্দায় প্রচন্ড ধূলি-ঝড়ো বাতাস সাথে বজ্রপাত ও প্রচুর বৃষ্টি