বুধবার , নভেম্বর ১৩ ২০১৯
Breaking News
Home / আন্তর্জাতিক / আবারও শীর্ষ ধনী বিল গেটস

আবারও শীর্ষ ধনী বিল গেটস

আন্তর্জাতিক ডেস্ক : একটানা দুই বছর বিশ্বের শীর্ষ ধনীর তকমা ধরে রাখার পর গত বৃহস্পতিবার তা খুইয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজোস। বৃহস্পতিবার শেয়ারবাজারে অ্যামাজনের বড় ধরনের পতন হয়। এতে আবারও ধনীর তালিকায় শীর্ষে উঠে এসেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বিল গেটস।

যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার নিউইয়র্কের শেয়ারবাজারে ৭ শতাংশ দরপতন হয় অ্যামাজনের। এতে বেজোসের মোট সম্পদের পরিমাণ কমে ১০৩ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়ায়। অপর দিকে, বহু বছর শীর্ষ ধনীর তকমা ধরে রাখা বিল গেটসের মোট সম্পদের পরিমাণ একই সময়ে ছিল ১০৫ দশমিক ৭ বিলিয়ন ডলার।

প্রসঙ্গত, ১৯৮৭ সালে প্রথমবার শীর্ষ ধনীদের তালিকায় প্রবেশ করেন বিল গেটস। ২০০০ সালের পর থেকে এ পর্যন্ত ফোর্বসের তালিকা অনুযায়ী ১২ বার শীর্ষ ধনীর তকমা পান তিনি। এর বাইরে সবসময়ই শীর্ষ তিনের মধ্যেই থেকে গেছেন তিনি। তবে বিল গেটস তার দাতব্য ফাউন্ডেশনে ৩৫ বিলিয়ন ডলার দান করলে সম্পদের পরিমাণ অনেকটা কমে যায়।

অন্যদিকে, ১৯৯৮ সালে শীর্ষ ধনীদের তালিকায় প্রবেশ করেন বেজোস। ২০১৮ সালে প্রথমবারের মতো তিনি বিশ্বের একনম্বর ধনী হিসেবে আত্মপ্রকাশ করেন। সম্প্রতি বিবাহ বিচ্ছেদের কারণে সাবেক স্ত্রী ম্যাককেনজি বেজোসকে ৩২ দশমিক ৭ বিলিয়ন ডলার দিতে হয় তাকে। এতে ম্যাককেনজি শীর্ষ ধনীর তালিকায় চলে আসেন। অপর দিকে বেজোসের সম্পদের পরিমাণ অনেকটাই কমে যায়। তার ওপর অ্যামাজনের শেয়ার ও আয়ের পরিমাণও ধারাবাহিকভাবে কমতে থাকায় শীর্ষ ধনির খেতাব হারালেন তিনি।

About Faizullah Mamun

Check Also

দেশকে বিদেশী শ্রমিক নির্ভরতা কমানোর ঘোষণা সৌদির

সৌদি আরব প্রতিনিধি। বিদেশী শ্রমিকের ওপর নির্ভরতা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ সৌদি আরব। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
বেনাপোল কাস্টস হাউজে চুরি গাজীপুরে চার দিনব্যাপী আয়কর মেলার উদ্বোধন বেনাপোল সিমান্ত থেকে ১৪ টি স্বর্ণ সহ নারী ও পুরুষ আটক রাজাপুরে হত্যা মামলা রেকর্ড ও খুনিদের ফাঁসির দাবীতে মানববন্ধন শার্শায় সিজার এর অস্ত্র পাচারের সময় শিশুর মাথা কেটে মৃত্যুর অভিযোগ ইতালীর ভেনিসে কিশোরগঞ্জ জেলা সমিতি গঠনের লক্ষ্যে মতবিনিময় সভা মক্কা ক্রেন দুর্ঘটনায় মোহাম্মদ নূর ক্ষতিপুরণ ফেল এক কোটি বার লক্ষ টাকা নাচোলে পঞ্চম শ্রেণী পরিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান বাঁচতে হলে জানতে হবে : স্ট্রোক সাধারণত বাথরুমেই বেশি হয়ে থাকে কেন? সৌদি আরব পলাতক , হুরুব প্রাপ্ত প্রবাসীদের জেল জরিমানা ও সৌদিআরব প্রবেশের উপর নিষেধাজ্ঞা