রাস উৎসব ঘিরে কঠোর নিরাপত্তায় থাকবে বাংলাদেশ কোস্ট গার্ড

1

মংলা প্রতিনিধি : আগামী ১০ নভেম্বর হতে ১২ নভেম্বর ২০১৯ পর্যন্ত বাগেরহাটের পূর্ব সুন্দরবনের দুবলারচরের আলোরকোলে সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী রাস উৎসব উদযাপন ও রাস পূর্ণিমার পূণ্যন অনুষ্ঠিত হবে।

উক্ত রাস মেলা উপলক্ষে তীর্থযাত্রী ও দর্শনার্থীদের যাত্রা ৯ নভেম্বর থেকে শুরু করে ১১ নভেম্বর সন্ধায় দুবলার চরের মূল অনুষ্ঠানে যোগদান করবে এবং ১২ নভেম্বর সকালে পূণ্যস্নানের মাধ্যমে সমাপ্তি হবে। মেলায় হিন্দু তীর্থযাত্রী ছাড়াও দেশী-বিদেশী দর্শনার্থীরা পূণ্যস্নান অনুষ্ঠানে আগমন করবেন। উক্ত মেলা উপলক্ষ্যে সুন্দরবনের বনজ ও বন্যপ্রাণী সংরক্ষণসহ পূণ্যস্নানে আগত তীর্থযাত্রী ও দর্শনার্থীদের জানমালের নিরাপত্তা নিশ্চিতকরণ ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড সর্বদা নজরদারীতে থাকবে। এই উপলক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ডের দুটি জাহাজ ও বেশ কয়েকটি টহল বোট নিয়োজিত থাকবে এবং পশ্চিম জোনের সকল স্টেশান/আউটপোস্ট সমূহের টহল জোরদার করা হবে।

শনিবার (৯ নভেম্বর ২০১৯) এই বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ কোস্ট গার্ড মিডিয়ার শাখার মিরাজ আহমেদ। উল্লেখ্য যে, রাস মেলায় আগমনকারীরা ৮ টি রুটে গমনাগমন করবে। রাস মেলার সুযোগে দুষ্কৃতিকারীরা যেন সুন্দরবনের হরিণ ও বাঘ শিকারসহ বন্যপ্রাণীর কোন ক্ষতি সাধন করতে না পারে সেজন্য কোস্ট গার্ড বনবিভাগের সাথে সমন্বয়করতঃ যৌথ টহলের মাধ্যমে প্রতিরোধের কার্যকরী ব্যবস্থা করবে। অনুষ্ঠানস্থলের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণ এবং শৃঙ্খলা বজায় রাখার লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক কোস্ট গার্ড সদস্য বিভিন্ন পয়েন্টে মোতায়ন করা হবে।

এসকল রুটে কোস্ট গার্ড কর্তৃক প্রয়োজনে সকল নৌযান তল্লাশি করা হতে পারে। একই সাথে বাংলাদেশ কোস্ট গার্ডের জাহাজ স্বাধীন বাংলা এর তত্ত্বাবধানে উক্ত এলাকায় একটি ডুবরি ও একটি মেডিকেল দল সার্বাক্ষণিক টহলে নিয়োজিত থাকবে। যে কোন ধরণের অনাকাঙ্খিত পরিস্থিতি দ্রুত মোকাবেলার জন্য দুবলার চরে কোস্ট গার্ড স্টেশানের নিচতলায় কন্ট্রোল রুমে (মোবাইল নম্বর- ০১৫৩৯৫৮৫২৭৭ এবং অতিরিক্ত- ০১৭৬৬৬৯০৩৮৩) সার্বক্ষণিক কোস্ট গার্ডের জনবল প্রস্তুত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here