শনিবার , ডিসেম্বর ৭ ২০১৯
Breaking News
Home / আন্তর্জাতিক / বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ কারিগরী কমিটির বৈঠক অনুষ্ঠিত।

বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ কারিগরী কমিটির বৈঠক অনুষ্ঠিত।

সৌদি আরব প্রতিনিধি ঃ বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে যৌথ কারিগরী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে সিদ্ধান্ত হয়েছে, যেন-তেন নয়, বিদেশে কাজ করতে আগ্রহী প্রশিক্ষিত ও যাছাই-বাছাই করে গৃহকর্মী পাঠানো হবে। সে ক্ষেত্রে নারী শ্রমিকদের বিদাশে পাঠানোর আগে সে দেশের ভাষা, কাজ করার দক্ষতা, বয়সের দিকে খেয়াল রাখতে হবে জানান সৌদি কতৃপক্ষ।

গত ২৭শে নভেম্বর ২০১৯ বুধবার রিয়াদের একটি বৈঠক অনুষ্ঠানে বাংলাদেশি নারী গৃহকর্মীদের সুরক্ষা নিশ্চিত, পুরুষ কর্মীদের জন্য রাষ্ট্রীয়ভাবে চুক্তির স্বাক্ষরের প্রস্তাবসহ দুদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে উপস্থিত একটি সূত্র দৈনিক সকালের সময়কে জানান, নিয়োগকর্তার বাসা থেকে কোনও গৃহকর্মী পালিয়ে পুলিশের কাছে আশ্রয় নিলে তাকে পুনরায় ওই নিয়োগকর্তার কাছে ফেরত না দিয়ে বিষয়টি শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়কে জানাতে হবে।

শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সি ১৫ দিনের মধ্যে ওই গৃহকর্মীকে বাংলাদেশে ফেরত পাঠাতে ব্যবস্থা নেবে।

বিদেশে নারী শ্রমিকদের বিদ্যমান প্রশিক্ষণকে আরও কার্যকর ও সময়োপযোগী করা হবে। প্রশিক্ষণে ত্রুটি পেলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাগ্রহণ করার কথা উঠে আসে বৈঠকে।

সূত্র আরও জানায়, বাংলাদেশি নারী গৃহকর্মীদের সুরক্ষা নিশ্চিতের ব্যাপারে বাংলাদেশের পক্ষ থেকে কিছু প্রস্তাবনা দেওয়া হয়েছে। সৌদি আরবের রিক্রুটিং এজেন্সিগুলোকে দূতাবাসের কাছে জবাবদিহির বিষয়টি গুরুত্বের সঙ্গে উঠে আসে।

স্থানীয় কোনও এজেন্সি বাংলাদেশি নারীকর্মী আনতে হলে বাংলাদেশ দূতাবাসের অনুমতির প্রয়োজন হবে। দূতাবাস তথ্য যাচাই-বাছাই করে বিএমইটিকে জানানোর পর ওই এজেন্সি কর্মী আনার অনুমতি পাবে- এমন একটি পরিকল্পনার কথাও বৈঠকে তুলে ধরা হয়।

ভিসা ট্রেডিংকে মানবপাচার উল্লেখ করে তা বন্ধে কার্যকর উদ্যোগ নেওয়ার জন্য ঐকমত্যে পৌঁছেছে দু’দেশ।

এছাড়াও, সৌদি আরবে কর্মরত বাংলাদেশি কর্মীদের স্বাস্থ্য বীমাকে আরও বেশি কার্যকরী করার উপর গুরুত্ব দেওয়া হয়। খুব শিগগিরই দুদেশের মধ্যে পুরুষ কর্মীদের বিষয়ে গাইডলাইনমূলক একটি চুক্তি স্বাক্ষরের বিষয়ে দু’দেশ কাজ করবে বলেও বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। এখানে উল্লেখ থাকে যে বর্তমানে বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যে পুরুষ কর্মীদের বিষয়ে কোনও চুক্তি নেই।

বৈঠকে ১০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রবাসী কল্যাণ সচিব সেলিম রেজা।

আর ১৩ সদস্যের সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সৌদি শ্রম ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের এসিসট্যান্ট ডেপুটি মিনিস্টার জাবের আল মাহমুদ।

উক্ত অনুষ্ঠানে সৌদি আরবের নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, সৌদি শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মুসানাদসহ বিভিন্ন দফতরের পদস্থ কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

About Mohammad Firoz

Check Also

দক্ষ জনশক্তি বাড়াতে কারিগরি শিক্ষা ও ভাষা দক্ষতা শেখানোর দাবি প্রবাসীদের

দক্ষজনশক্তি রপ্তানিতে কারিগরি শিক্ষার পাশাপাশি ভাষা শিক্ষার দাবী জানিয়েছেন প্রবাসী বাঙালিরা। প্রবাসীদের সংগঠন সেন্টার ফর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ কেন্দ্রীয় কমিটি সৌদিআরব এর কোরবান আলী বিশ্বাস সভাপতি আতাউর রহমান সাধারণ সম্পাদক নির্বাচিত ইতালীতে ৫ তলার জানালা দিয়ে পরে শিশুর মৃত্যু নাচোলে ফেনসিডিল সহ আটক -২ সাংবাদিক মোস্তাক হোসেন স্মৃতি পদক পেলেন চাঁপাইনবাবগঞ্জের বিশিষ্ট সাংবাদিক ফয়সাল আজম অপু ২০২০ সালের হজ চুক্তি সম্পন্নঃ এবার হজ করবে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন। রয়েল প্যাথলজি সেন্টারের শুভ উদ্বোধন রাঙ্গুনিয়া ঘাগরা ইউনিয়ন ভূমি অফিস সীমাহীন দুর্নীতির আখড়ায় পরিনত হজ্ব চুক্তি স্বাক্ষর করতে জেদ্দায় ধর্মপ্রতিমন্ত্রী নেতৃত্বে পৌছঁলেন প্রতিনিধিদল অগ্নিদগ্ধ আলমগীর এর হতে আর্থিক অনুদান লোহগাড়া প্রবাসী সমিতি ইতালীতে ভেনিস বাংলা স্কুলে বার্ষিক পরীক্ষা সম্পন্ন।