মঙ্গলবার , ফেব্রুয়ারি ২৫ ২০২০
Breaking News
Home / প্রবাসী সংবাদ / স্যানফোর্ড বাৎসরিক পিঠা উৎসব

স্যানফোর্ড বাৎসরিক পিঠা উৎসব

ডেস্ক রিপোর্টঃ আমেরিকার সেন্ট্রাল ফ্লোরিডা স্যানফোর্ডে গত শনিবার এক বর্ণাঢ্য পিঠামেলা অনুষ্ঠিত হয়। স্যানফোর্ড পিঠা উৎসব কমিটির উদ্যোগে আয়োজিত এ পিঠামেলা প্রবাসী বাংলাদেশিদের মিলন মেলায় পরিণত হয়। মেলায় অতীতের সব রেকর্ড ভেঙ্গে এবার সর্বমোট ১৪১ পদের পিঠা প্রদর্শিত হয়। হাড্ডাহাড্ডি প্রতিযোগিতার মাধ্য দিয়ে ১০ জনকে শ্রেষ্ঠ পিঠা বিজয়ী হিসাবে পুরস্কৃত করা হয়। পিঠা বিজয়ীদের দেয়া পুরস্কারের মধ্যে রেয়েছে দুইটি স্বর্নের চেইন, এমকে ব্যাগ এবং সাতটি জামদানি শাড়ি।


এছাড়াও ৱ্যাফেল ড্রর করা হয়। এতে দেয়া হয় অরলান্ডো টু ঢাকা রাউন্ড টিকেট। অ্যাপেল ওয়াচ ও আইপেড। পিঠা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেককে একটি করে শাড়ি উপহার দেয়া হয়।


প্রতিযোগীদের কাছ থেকে পিঠা গ্রহণ এবং বিচারকার্য সম্পন্ন করেন কমিটির সদস্যগণ। পিঠা গ্রহণ করেন, বুলবুল আহমেদ, সায়িদ হোসে ন(মিলন), জাহাঙ্গীর আলম, আজগর, টুলু ভুইয়া। তাদের সহযোগিতা করেন টিটু বেপারী।


বিচারকের দায়িত্ব পালন করেন, সামসুর রহমান (সামু), আবেদ আলী, ডাঃ রিপন, নাজমা বুলবুল, লিপি বেগম ও সুমি। পিঠা উৎসবের অন্যতম সংগঠক সাইফুল ভুইয়া (দুলুর) তত্ত্বাবধানে এবং টনি হোসেনের সাবলীল উপস্থাপনায় অনুষ্ঠান পরিচালনা করা হয়। সার্বিক সহযোগিতায় ছিলেন সানু, ফিরোজ আহমেদ, নান্টু চৌধুরি, রিপন, বাসার ভুইয়া, জাহাঙ্গীর আলম, আজগর আলি, সাহাদাৎ মিসু, বিদ্যুত হোসেন, বাবলু, টিপু, রয়েল, তাহের, তারেক, রফিক, টিটু বেপারী, সবনম ভুইয়া, সোহেলী চৌধুরি, শাহানাজ রুনা, ঝর্ণা, রুমি, লিপি প্রমুখ।


সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন পল্লি ইসলাম, বাচ্চু ভুইয়া, বাদল ভুইয়া এবং শাহিনা চৌধুরি। অনুষ্ঠানে বাচ্চাদের নৃত্য পরিবেশন ছিল চোখে পড়ার মতো, যা অরগানাইজ করেন সেতু। এবারের পিঠা মেলায় দর্শকদের একটু ভিন্ন রকম আনন্দ দেওয়ার জন্য আয়োজন করা হয় ধাঁধা প্রতিযোগিতা। এই ধাঁধা প্রতিযোগিদের জন্য তিনটি এক্সক্লুসিভ গিফ্ট উপহার দেওয়া হয়। এই উপহারগুলো স্পনসর করেন টিটু বেপারী। ধাঁধা পর্ব পরিচালনা করেন টনি হোসেন। রান্নার দায়িত্বে ছিলেন মাস্টারসেভ খ্যাত তাহের।


বৈরী আবহাওয়ার কারণে অনুষ্ঠানের প্রথম দিকে একটু সমস্যা হলেও দুপুর ১টার পর থেকে মানুষের ভিড় বাড়তে থাকে। প্রতিযোগীরা পিঠা নিয়ে আসতে শুরু করেন।


স্যানফোর্ড বাৎসরিক পিঠামেলার একযুগ পূর্তি এ উৎসবে যখন বাংলার ঐতিহ্যবাহী শাড়ি পড়ে পিঠার ডালা হাতে প্রতিযোগীরা উপস্থিত হন তখন স্যানফোর্ড ডার্বি পার্ক একখন্ড গ্রাম-বাংলায় পরিণত হয়। বাহারি রঙ্গে ঝলমল করে ওঠে চারদিক। স্থানীয় বাসিন্দারা দেখতে থাকেন মুগ্ধ লোচনে। পিঠা উৎসব দেখে মুগ্ধ অতিথিরা বলেন, প্রবাসে এতো বাহারি সাজে, এতো বাহারি পদের পিঠা কখনো দেখিনি।


অনুষ্ঠানটি ক্যামেরাবন্দি করেন সাহাদাত মিসু।
স্যানফোর্ড বাংলাদেশ সোসাইটির সভাপতি সামদুস তোহা বলেন, যে আমার জীবনের দেখা পিঠা মেলার মধ্যে এটা ছিল অন্যতম সেরা। কমিউনিটির পরিচিত মুখ ইলিয়াস ঠাকুর বলেন, আমি সত্যিই অভিভূত এতো সুন্দর আয়োজন আর এতো পিঠার সমারোহ দেখে।


পিঠামেলা কমিটির অন্যতম সংগঠক দুলু ভুইয়া, টনি হোসেন, নান্টু চৌধুরি এবং ফিরোজ হোসেন বলেন, আমরা এই অনুষ্ঠান আমাদের সাধ্যমত সুন্দর করার চেষ্টা করেছি ভবিষ্যতে আরো সুন্দর করবো ইনসআল্লাহ। অনুষ্ঠানের শেষ পর্বে পিঠামেলার একযুগ পূর্তি এবং দুলু ও শবনম জুটির বিবাহ বার্ষিকি উপলক্ষে কেক কাটা হয়।

About Mohammad Firoz

Check Also

বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ করল বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি জেদ্দা

বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ, মহান স্বাধীনতা ও একুশের চেতনায় দেশকে এগিয়ে নিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
মাহাথিরকে আবারও প্রধানমন্ত্রী ঘোষণা করল মালয়েশিয়ার রাজা আদালতে দাড়িয়ে পাপিয়া যা বললেন পাপিয়া সাথে হোটেলে প্র’ভাবশালী ব্যক্তির অ’ন্তর’ঙ্গ দৃ’শ্যের ভি’ডিও ক্লি’প উ’দ্ধার ইতালিতে ৬ জনের মৃত্যু, আক্রান্ত প্রায় ২৩০ জন পবিত্র নগরী মক্কাকে নিয়ে গান, সে সৌদি নারী শিল্পীকে গ্রেফতারের নির্দেশ আধুনিক মালয়েশিয়ার রূপকার ও প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের পদত্যাগ সশস্ত্র বাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি চিত্রনায়ক সালমান শাহ’র আত্মহত্যা করেছিলেন- পিবিআই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে নারী টি-২০ বিশ্বকাপ: বিকেলে মুখোমুখি বাংলাদেশ - ভারত