বুধবার , এপ্রিল ৮ ২০২০
Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / বাকৃবিতে ‘বার্ষিক গবেষণা অগ্রগতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বাকৃবিতে ‘বার্ষিক গবেষণা অগ্রগতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেম (বাউরেস) এর আয়োজনে ০১ ফেব্রুয়ারি ২০২০ শনিবার বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স হলে ‘বার্ষিক গবেষনা উন্নয়ন ২০১৮-২০১৯’ শীর্ষক ২(দুই) দিন ব্যাপী কর্মশালা, পোস্টার প্রদর্শণী ও গবেষণা ফলাফল উপস্থাপন শুরু হয়েছে।
‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কৃষিবিষয়ক গবেষণার রুপান্তর’ প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেম (বাউরেস) এর পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান এর সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান ও সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী ।
কর্মশালায় প্রধান পৃষ্ঠপোষক হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মোহাম্মদ বখতিয়ার, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার মার্দাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রিচার্ড বেল, স্বাগত বক্তব্য রাখেন বাউরেস এর সহযোগী পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক।
প্রধান অতিথি অধ্যাপক ড. গওহর রিজভী তার বক্তব্যে বলেন,বাংলাদেশের কৃষির অভ’তপূর্ব সাফল্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বিশেষ ভূমিকার রয়েছে ,তিনি বলেন বর্তমানে দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি পেলেও খাদ্য সংরক্ষণ ও বাজারজাতকরণের যে সঙ্কট সৃষ্টি হয়েছে তা কীভাবে দূর করা যায় তা নিয়ে আমাদের গবেষকদের আরও গবেষণা করতে হবে।
কর্মশালায় গবেষণা মূল্যায়নের আন্তর্জাতিক মানদন্ড এইচ-ইনডেক্সের উপর ভিত্তি করে ১৫ জন শিক্ষককে ‘গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। এছাড়াও কর্মশালায় বিভিন্ন ভেন্যুতে দুই দিনে ১৫টি প্যারালাল টেকনিক্যাল সেশনে মোট ৩২৪টি মৌখিক ও ২১২টি পোস্টার সেশন অনুষ্ঠিত হবে। টেকনিক্যাল কমিটির মূল্যায়নের ভিত্তিতে প্রতিটি সেশন থেকে মোট ৬ জনকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে। এছাড়াও কৃষিতে বিশেষ অবদান রাখার জন্য খামার পর্যায়ের ৩জন কৃষককে ‘প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি পুরষ্কার-২০২০’ প্রদান করা হয়।
উল্লেখ্য ১৯৮৪ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ২৩৪৯ টি গবেষণা প্রকল্পের কাজ সমাপ্ত করেছে বাউরেস। বর্তমানে এর ৫৩৬ টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে।
অনুষ্ঠিত কর্মশালায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

About Faizullah Mamun

Check Also

কাজিপুরে ১৪ হাজার পরিবার পেলো ১০ টাকা কেজি চাল।

আজিজুর রহমান মুন্না,সিরাজগঞ্জ ঃ সিরাজগঞ্জের কাজিপুরে হতদরিদ্র ১৪ হাজার পরিবার পেল ১০ টাকা কেজির চাল। সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
সিরাজগঞ্জে সামাজিক দূরত্ব নিশ্চিতকরণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ও জরিমানা সড়ক পরিবহন আইন প্রয়োগে ব্যতিক্রমী উদ্যোগ বঙ্গবন্ধু সম্পর্কে কুরুচিপূর্ণ মন্তব্য, ইবি শিক্ষার্থী সাময়িক বহিষ্কার যশোরে ৪হাজার কেজি চাল উদ্ধার, আটক-২ বারহাট্টা উপজেলায় করোনা ভাইরাসের সংক্রমণ রোধে মসজিদের ইমাম দের নিয়ে আলোচনা অনুষ্টিত যশোরে অসহায় দুস্থ কর্মহীন গরীব পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ হাটিকুমরুল হাইওয়ে থানায় নতুন ওসির যোগদান চিরিরবন্দরে দোকান বন্ধ রাখার নির্দেশ না মানায় জরিমানা করলেন আয়েশা সিদ্দিকা সঙ্গীত পরিচালক নমনের ব্যতিক্রমী উদ্যোগ 'প্রোজেক্ট লকডাউন' চিরিরবন্দর উপজেলা ত্রাণ তহবিলে ১ লক্ষ টাকা দিলেন ডাঃ আমজাদ হোসেন