বৃহস্পতিবার , এপ্রিল ৯ ২০২০
Breaking News
Home / আন্তর্জাতিক / মাহাথিরকে আবারও প্রধানমন্ত্রী ঘোষণা করল মালয়েশিয়ার রাজা

মাহাথিরকে আবারও প্রধানমন্ত্রী ঘোষণা করল মালয়েশিয়ার রাজা

মাহাথির মোহাম্মদের পদত্যা’গপত্র গ্রহণের পর আবারও তাকে মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির রাজা সুলতান আব্দুল্লাহ।

সোমবার তাকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে একটি আদেশ জারি করেন তিনি। সোমবার দুপুরে আচমকা প’দত্যা’গ করেন মাহাথির মোহাম্মদ।

পদত্যা’গের পর স্থানীয় সোমবার বিকেল ৫টায় তিনি মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহর সঙ্গে দেখা করতে রাজপ্রাসাদে যান। এসময় পুনরায় তাকে দেশটির অন্তর্ব’র্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন রাজা।

মাহাথির সরকারের মুখ্যসচিব মোহদ জুকি আলি বলেন, মাহাথির মোহাম্মদের পদত্যা’গপত্র গ্রহণ করেছেন রাজা। তবে নতুনভাবে সরকারপ্রধান নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত মাহাথিরকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন তিনি।

ডা. মাহাথির মোহাম্মদের পদত্যা’গের বিষয়ে সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর দফতর থেকে দুই বাক্যের এক বিবৃতিতে জানানো হয়, রাজার কাছে পদত্যা’গপত্র পাঠিয়েছেন তিনি।

আনোয়ার ইব্রাহীম যেন ক্ষ’মতায় আসতে না পারেন; সেজন্য নতুন রাজনৈতিক জোট গঠনের লক্ষ্যেই প্রধানমন্ত্রিত্ব ছাড়েন তিনি।

দেশটির রাজনীতিতে সপ্তাহব্যাপী নানা নাট’কীয়তার পর আজ পদত্যা’গ করেন মাহাথির। ‘প্যাক্ট অব হোপ’ নামে আনোয়ার ইব্রাহীম যে জোট গঠন করে ২০১৮ সালের নির্বাচনে ঐতিহাসিক জয় পেয়েছিলেন; সেই জোটের ভেতরেই আনোয়ার বিরো’ধীরা এই নাটক মঞ্চস্থ করেছে। বিরো’ধী নেতারা এখন নতুন একটি জোট গঠন করতে যাচ্ছেন।

বিরো’ধী এই জোট থেকে বাদ পড়বেন আনোয়ার ইব্রাহীম—অথচ মাহাথির মোহাম্মদ পদত্যা’গ করলে তারই হওয়ার কথা ছিল মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। আনোয়ার ইব্রাহিম হলেন দেশটির জনপ্রিয় সাবেক বিরো’ধীদলীয় নেতা। তবে সম’কা’মিতার অভিযোগে বেশ কয়েক বছর কা’রাব’ন্দী থাকায় তার প্রধানমন্ত্রী হওয়া নিয়ে জ’টিলতা আছে।

About Mohammad Firoz

Check Also

থামছে না মৃত্যু-মিছিল, এবার বন্যায় ভাসল স্পেন

আন্তর্জাতিক ডেস্ক : স্পেনের মড়ার উপর খাঁড়ার ঘা! করোনায় মৃত্যুমিছিলে ইতালির পিছু নিয়েছে স্পেন। ১১ হাজারেরও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
বরগুনার আমতলীতে শতাধিক ব্যক্তিকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নিয়েছে প্রশাসন বরিশালে বাসদের বিনামূল্যে রোগীদের পরিবহণ সেবা শুরু শ্রীপুরে শ্বাসকষ্টে যুবকের মৃত্যু। দেশে পরিস্থিতির উন্নতি না হলে ‘হোম কোয়ারেইনটাইনে’ই থাকবেন খালেদা জিয়া: ফখরুল করোনা উপসর্গ নিয়ে ২৪ ঘন্টায় ১০টি জেলায় ১৪ জন মৃত্যুবরণ করেছেন অভিযোগ রিজভীর নতুন আইজিপি ড. বেনজীর আহমেদ এর জীবনবৃত্তান্ত লকডাউনের রাতে বিয়ে করলেন সরকারি কর্মকর্তা উপহার পেলেন জরিমানা রিয়ার এডমিরাল পদে পদোন্নতি পেলেন বাংলাদেশ কোস্ট গার্ডের উপ-মহাপরিচালক সব মায়েরা যদি জানতো মৃত্যুভয়কে কতোটা তুচ্ছ করে তাদের সন্তানরা ছুটে চলছে! গ্রহীতার পরিচয় গোপন রেখে ঘরে খাবার পৌঁছে দিচ্ছেন একটি সংগঠন