মঙ্গলবার , এপ্রিল ৭ ২০২০
Breaking News
Home / খেলাধূলা / করোনা ভাইরাস আতংকে সব দেশে খেলাধূলা বন্ধ, শুধু বাংলাদেশেই চলছে!

করোনা ভাইরাস আতংকে সব দেশে খেলাধূলা বন্ধ, শুধু বাংলাদেশেই চলছে!

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বাংলাদেশের অবস্থাও খারাপের দিকে যাচ্ছে। কিন্তু এর মধ্যেও ঢাকায় চলছে ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেট, বাংলাদেশের নানা শহরে চলছে বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ, রবিবার শেষ হয়েছে স্কুল হকি টুর্নামেন্ট, ওদিকে ঢাকায় চলছে জাতীয় পর্যায়ের যুব দাবা প্রতিযোগিতা।

পাশের দেশ ভারতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মতো আসর শুরুর আগেই স্থগিত করা হয়েছে, ভারতের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টও বন্ধ। শুধু তাই নয়, ক্রিকেটে ভারত থেকে দেশে ফিরেছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া থেকে ফিরে গেছে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা থেকে ফিরে গেছে ইংল্যান্ডের ক্রিকেট দল। তিনটি দলই লম্বা সময়ের প্রস্তুতি নিয়েই সফরে আসে।

অস্ট্রেলিয়ায় বন্ধ হয়ে গেছে শেফিল্ড শিল্ড ক্রিকেট আসর। শুধুমাত্র পাকিস্তানে পাকিস্তান সুপার লিগ চলছে, যার শেষ ম্যাচটি অর্থাৎ ফাইনাল বৃহস্পতিবার। ফুটবলের স্থগিতাবস্থা আরো বেশি দৃশ্যমান। ইংল্যান্ডে, স্পেনে, ইতালিতে বন্ধ রয়েছে সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে সব ধরণের লিগ। ইউরোপীয়ান টুর্নামেন্টগুলোও স্থগিত অন্তত এপ্রিল মাসের তিন তারিখ পর্যন্ত।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে অলিম্পিক হওয়া নিয়ে আশাবাদ দেখানোর পর তাকে নিয়ে বিস্তর সমালোচনা হয়েছে, এরপর তিনি অলিম্পিক হওয়া বা না হওয়ার বিষয়টি অলিম্পিক কমিটির ওপর ছেড়ে দেন। শুধু রাশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক এবং দক্ষিণ আমেরিকার কিছু দেশে লিগ খেলা চলছে এখনো। বিশ্বের সকল ক্রীড়া কর্মকান্ড যখন স্থগিত এবং সামনের দিনগুলোর ক্রীড়া ইভেন্টগুলোও স্থগিত করার কথা ভাবা হচ্ছে, তখন বাংলাদেশের ইভেন্টগুলো চলছে সাড়ম্বরে।

রবিবার শুরু হয় ঢাকা প্রিমিয়ার লিগের প্রথম দিনের খেলা, যেখানে আবাহনী ও পারটেক্স গ্রুপের মধ্যে একটি ম্যাচ হয়। এই ম্যাচে দেখা যায় করোনাভাইরাসের জন্য যেসব আদবকেতা মানার কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেগুলো ঠিকমতো মানেননি ক্রিকেটাররা।মুশফিকুর রহিম শতক হাকানোর পর জড়িয়ে ধরেন অন্য প্রান্তের ব্যাটসম্যানকে। মাঠে নিয়মিত হাত মেলান ক্রিকেটাররা। মুশফিক অবশ্য ম্যাচ শেষে বলেছেন, এসব আচরণ হুট করে পরিবর্তন করা কঠিন, যেহেতু অনেক দিনের অভ্যাস।

তিনি বলেন, ‘একজনের হলে অন্যজন আক্রান্ত হতে পারে। আমি মনে করি, তাদের অবশ্যই সচেতন থাকা উচিত। তারা যদি আমাদের ভালোবাসতে পারে, আমাদেরও তাদেরকে ভালোবাসা উচিত। আমার অনুরোধ থাকবে, সবাই যেন সচেতন থাকেন।’

বাংলাদেশের ঢাকা প্রিমিয়ার লিগ শুরুর আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপন বলেন, সরকারি কোনো নির্দেশনার আগে কোনো সিদ্ধান্ত নিবে না ক্রিকেট বোর্ড। তিনি বলেন, আইপিএলের মতো টুর্নামেন্ট বন্ধ হয়ে যাচ্ছে। এই ইস্যু সবার জন্যই। শুধু আমাদের ব্যাপার না। তবে নাজমুল হাসান পাপন বলেন, অনেক জায়গায় ঘরোয়া ক্রিকেট চলছে।

এরই মধ্যে সোমবার পাকিস্তান ক্রিকেট বোর্ড দেশটির ঘরোয়া ওয়ানডে লিগ বন্ধ ঘোষণা করেছে। ২৫শে মার্চ থেকে শুরু হওয়ার কথা এই আসর। বাংলাদেশে খেলা চালিয়ে যাওয়ার একটি কারণ হিসেবে মি. পাপন বলেন, বাংলাদেশের ডমেস্টিক খেলায় এমনিতেও দর্শক হয়না। করোনাভাইরাসের সতর্কতার অংশ হিসেবে ৩১শে মার্চ পর্যন্ত বাংলাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখবার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রনালয়।

ছুটি থাকাকালীন এই সময়টিতে শিক্ষার্থীরা যেন বাড়িতেই থাকেন সেটি নিশ্চিত করতে অভিভাবক ও সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী দিপুমনি। বিষয়টি নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দেয়া হবে বলে তিনি জানিয়েছেন। এছাড়া সব কোচিং সেন্টারগুলো বন্ধ রাখার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী। কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারশনের কর্মকর্তা ও স্কুল ফুটবলের অন্যতম পরিচালক অমিত খান শুভ্র বলেন স্কুল ফুটবল চলবে! ১৭ই মার্চ থেকে শুরু হচ্ছে জাতীয় স্কুল ফুটবল।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন কর্তৃপক্ষ বলছে পুরোদমে লিগ চলবে বাংলাদেশের সাতটি ভেন্যুতে। করোনাভাইরাস ইস্যুতে নানা প্রশ্ন থাকলেও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পেশাদার লিগ কমিটির প্রধান সালাম মুর্শেদী বলেন, বিশ্বকাপের বাছাইপর্বের কারণে কিছু ম্যাচ না হওয়ার কথা ছিল, এখন সেগুলো নতুন সূচি অনুযায়ী চলবে। ওদিকে ঢাকায় চলছে নারীদের ফুটবল লিগও, যেটি ছয় বছর পর এবছরই মাঠে গড়িয়েছে।

সালাম মুর্শেদী বেশ কঠোরভাবেই বলেন, সভাপতির নির্দেশ রয়েছে খেলা চালিয়ে যাওয়ার জন্য। বাংলাদেশ ক্রিকেট বোর্ড কিংবা বাংলাদেশের ফুটবল ফেডারেশন যেসব ম্যাচগুলো আয়োজন করছে সেগুলোতে দর্শকদের ব্যাপারে কোনো আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা এখনও পর্যন্ত পাওয়া যায়নি। তবে বাফুফে সীমিত দর্শক রাখার কথা বলেছে পেশাদার লিগ কমিটির বৈঠকে। ক্রিকেট বোর্ড ও ফুটবল ফেডারেশন এক প্রকার ভেবেই নিয়েছে যে দর্শকের উপস্থিতি থাকবে না এসব ম্যাচে।

বাংলাদেশে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ গেমস আয়োজন স্থগিত ঘোষণা করা হয়েছে। ক্রিকেটভক্ত তাবাসসুম ইকবাল বলেন, বাংলাদেশ যে পাকিস্তানে খেলবে না এটা মিস করব। পৃথিবীটাই থমকে আছে। খেলা স্থগিত করা ঠিকই আছে, আগে তো নিজের জীবন। শুধু আমাদের ক্রিকেট বোর্ড আছে, বাকি দেশের ক্রিকেট বোর্ড কিন্তু খেলা বন্ধ করে দিয়েছে।

About Mohammad Firoz

Check Also

বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফর স্থগিত

করোনাভাইরাস আতঙ্কে ভুগছে পুরো বিশ্ব। এর প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গনেও। তারই জের ধরে এবার বাংলাদেশ ক্রিকেট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
সিরাজগঞ্জে সামাজিক দূরত্ব নিশ্চিতকরণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ও জরিমানা সড়ক পরিবহন আইন প্রয়োগে ব্যতিক্রমী উদ্যোগ বঙ্গবন্ধু সম্পর্কে কুরুচিপূর্ণ মন্তব্য, ইবি শিক্ষার্থী সাময়িক বহিষ্কার যশোরে ৪হাজার কেজি চাল উদ্ধার, আটক-২ বারহাট্টা উপজেলায় করোনা ভাইরাসের সংক্রমণ রোধে মসজিদের ইমাম দের নিয়ে আলোচনা অনুষ্টিত যশোরে অসহায় দুস্থ কর্মহীন গরীব পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ হাটিকুমরুল হাইওয়ে থানায় নতুন ওসির যোগদান চিরিরবন্দরে দোকান বন্ধ রাখার নির্দেশ না মানায় জরিমানা করলেন আয়েশা সিদ্দিকা সঙ্গীত পরিচালক নমনের ব্যতিক্রমী উদ্যোগ 'প্রোজেক্ট লকডাউন' চিরিরবন্দর উপজেলা ত্রাণ তহবিলে ১ লক্ষ টাকা দিলেন ডাঃ আমজাদ হোসেন