বুধবার , এপ্রিল ৮ ২০২০
Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / জুম পদ্ধতি ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে নির্বাহী কমিটির সভা করলেন আইসিটি প্রতিমন্ত্রী

জুম পদ্ধতি ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে নির্বাহী কমিটির সভা করলেন আইসিটি প্রতিমন্ত্রী

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এর নির্বাহী কমিটির ২৬তম সভা আজ (২৪ মার্চ ২০২০, মঙ্গলবার) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। করোনা ভাইরাসের কারণে যখন দৈনন্দিন কার্যক্রম প্রায় স্থবির, তখন প্রচলিত সভার সংস্কৃতি থেকে বেরিয়ে সকলের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে জুম অনলাইন পদ্ধতিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভা করলেন আইসিটি প্রতিমন্ত্রী। এর আগে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো গত ২০ মার্চ, ২০২০ শতাধিক আইসিটি অংশীজন এবং গণমাধ্যমকর্মীকে নিয়ে সংবাদ সম্মেলন ও মতবিনিময় করেন আইসিটি প্রতিমন্ত্রী। এছাড়া গতকাল (২৩ মার্চ ২০২০) দাপ্তরিক বিভিন্ন কাজও অনলাইনে সম্পন্ন করেন তিনি।

আজ আগারগাঁওয়ে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এর সভাকক্ষ থেকে এই সভায় নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিয়ে যোগদান করেন ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব জুমের মাধ্যমে সভায় যুক্ত হন। করোনাভাইরাসের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে সকলের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে এই পদ্ধতিতে সভা করা হয় বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সভার আলোচ্যসূচি অনুযায়ী নির্ধারিত ১৪টি বিষয় ছাড়াও উদ্ভুত পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। চলমান পরিস্থিতি মোকাবেলায় প্রযুক্তিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করার বিষয়ে সকলে একমত পোষণ করেন। সভায় আইসিটি প্রতিমন্ত্রী জানান, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিওর (এসওপি) এবং বিজনেস কনটিনিউটিং প্ল্যান (বিসিপি) এর মাধ্যমে নিরবচ্ছিন্ন নিরাপদ নেটওয়ার্ক ব্যবহার করে ঘরে বসে স্বাস্থ্য, শিক্ষা, বিনোদনসহ গুরুত্বপূর্ণ সেবা চালু রাখার বিষয়ে ব্যবস্থা নেয়া হয়েছে। প্রয়োজনে আরো বিস্তৃত কলেবরে এসব সেবা নিশ্চিত করা হবে মর্মেও তিনি সভায় আলোচনা করেন।

সভায় বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, অর্থ বিভাগ, শিল্প মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (এফবিসিসিআই), বাংলাদেশ এসোসিয়েশন ফর সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ এসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউটসোর্সিং (বাক্কো) এর প্রতিনিধিগণ নিজ নিজ দপ্তর থেকে যুক্ত হন।##

About Mohammad Firoz

Check Also

শাওমির ভাঁজ করা ফোনে নতুন চমক!

:ভাঁজ করা ফোন বা স্ক্রিন ফোল্ডিং ফোন নিয়ে কাজ করছে অনেকেই। সবার আগে এই ধরনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
সিরাজগঞ্জে সামাজিক দূরত্ব নিশ্চিতকরণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ও জরিমানা সড়ক পরিবহন আইন প্রয়োগে ব্যতিক্রমী উদ্যোগ বঙ্গবন্ধু সম্পর্কে কুরুচিপূর্ণ মন্তব্য, ইবি শিক্ষার্থী সাময়িক বহিষ্কার যশোরে ৪হাজার কেজি চাল উদ্ধার, আটক-২ বারহাট্টা উপজেলায় করোনা ভাইরাসের সংক্রমণ রোধে মসজিদের ইমাম দের নিয়ে আলোচনা অনুষ্টিত যশোরে অসহায় দুস্থ কর্মহীন গরীব পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ হাটিকুমরুল হাইওয়ে থানায় নতুন ওসির যোগদান চিরিরবন্দরে দোকান বন্ধ রাখার নির্দেশ না মানায় জরিমানা করলেন আয়েশা সিদ্দিকা সঙ্গীত পরিচালক নমনের ব্যতিক্রমী উদ্যোগ 'প্রোজেক্ট লকডাউন' চিরিরবন্দর উপজেলা ত্রাণ তহবিলে ১ লক্ষ টাকা দিলেন ডাঃ আমজাদ হোসেন