সোমবার , মার্চ ৩০ ২০২০
Breaking News
Home / জাতীয় / করোনা ভাইরাস মোকাবিলায় মাঠে সশস্ত্র বাহিনী

করোনা ভাইরাস মোকাবিলায় মাঠে সশস্ত্র বাহিনী

করোনা ভাইরাস মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখা ও ঘরে অবস্থান নিশ্চিত করতে বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে ঢাকার রাস্তায় সব ধরনের চলাচল নিয়ন্ত্রণ করছে পুলিশ।

সেইসঙ্গে মাঠে নেমেছে সেনাবাহিনীও। আর তাতে করে ২ কোটি মানুষের এই ঢাকায় এখন বাইরে ফাঁকা, সুনসান, পিনপতন নীরবতা। বিপরীতে বাসাবাড়ির ভেতরে চলছে মানুষের গৃহবন্দিত্বের দিনরাত্রি।

বুধবার ঢাকার চিত্র কিছুটা ঢিলেঢালা দেখা গেলেও বৃহস্পতিবার সকাল থেকে প্রয়োজন ছাড়া কাউকে রাস্তায় থাকতে দেয়া হচ্ছে না। কেউ বের হলেই পুলিশের জেরার মুখে পড়তে হচ্ছে। তবে সংবাদপত্রসহ জরুরি সেবাগুলো এই বিধিনিষেধের আওতামুক্ত রয়েছে।

রাজধানীর আজিমপুর এলাকায় বাজার করতে বাসার বাইরে বের হয়েছিলেন শাহ আজম তিনি বলেন, ‘বাসায় বাজার নেই। তাই শাক-সবজি, সঙ্গে আরো কিছু কেনার জন্য বের হয়েছিলাম। কিন্তু এসে দেখি সব দোকানপাট বন্ধ। অনেকদূর হেঁটে গিয়ে দেখি দু-একটা দোকান খোলা রয়েছে। সেখান থেকেই কিছু কেনাকাটা করলাম।’

আমিনুল হক বলেন, ‘করোনা ভাইরাস ঠেকাতে সরকার যে পদক্ষেপ নিয়েছে তা অত্যন্ত প্রশংসনীয়। মাঠে সেনাবাহিনী নামানোয় আমাদের মতো সাধারণ মানুষ একটু আসার আলো দেখতে পাচ্ছি। আমাদের আসলে নিজ নিজ উদ্যোগেই বাসায় থাকা উচিৎ। কিন্তু মাঝেমধ্যে বের হতে হচ্ছে খাবারের জন্য। কী করবো বলেন, কিছু খেয়েতো বেঁচে থাকতে হব।’

এদিকে রাজধানীর গাবতলী, মহাখালী, সায়েদাবাদ, কল্যাণপুর বাস টার্মিনালে খোঁজ নিয়ে জানা গেছে, সকাল থেকেই কোনও ধরনের দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। বাস কাউন্টারগুলো একদম ফাঁকা। সব বন্ধ করে কাউন্টার ম্যানেজার ও কর্মচারীরা নিজ নিজ বাসায় অবস্থান করছেন। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দূরপাল্লার কোনও কোনও বাস ছেড়ে যাবে না রাজধানী থেকে।

এর আগে মন্ত্রিপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গত মঙ্গলবার বলা হয়েছে, ২৬ মার্চ থেকে শুরু হওয়া ১০ দিনের ছুটি বা সরকারি ও বেসরকারি অফিস এবং আদালতের জন্য প্রযোজ্য। সংবাদপত্রসহ অন্যান্য জরুরি কার্যাবলির জন্য এ নির্দেশনা শিথিল থাকবে।

পুলিশ সূত্র জানায়, পরিস্থিতি নিয়ে বিভিন্ন পর্যায়ে সেনা কর্মকর্তাদের সঙ্গে পুলিশ কর্মকর্তারা বৈঠক করেছেন। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) জাবেদ পাটোয়ারী বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মকর্তাদের এ নির্দেশনা দেন। বৃহস্পতিবার থেকে রাস্তায় যেন কেউ বের না হতে পারে, সেটা নিশ্চিত করতে বলেছেন আইজিপি।

এদিকে গতকাল বুধবার থেকেই সামাজিক দূরত্ব বজায় রাখতে মাঠে নেমে কাজ শুরু করেছে সশস্ত্র বাহিনী। রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় গিয়ে নাগরিকদের সঙ্গনিরোধ বিষয়টি নিশ্চিত করছেন সেনা সদস্যরা।

About Mohammad Firoz

Check Also

করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার সক্ষমতা বাংলাদেশের আছে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনার সঙ্গে লড়াই করার সক্ষমতা বাংলাদেশের আছে। করোনা সংকটে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
কাল মাঠ প্রশাসনের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী দেশজুড়ে লকডাউনে নিম্নআয়ের মানুষজনের নাভিশ্বাস জনগণের উদ্দেশে প্রধানমন্ত্রীর ৪ বার্তা করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার সক্ষমতা বাংলাদেশের আছে : প্রধানমন্ত্রী সৌদি মক্কা বায়তুল্লাহ-মদিনা নববীতে আজান ও নামাজের নতুন নিয়ম সৌদিতে করোনা ভাইরাসে একদিনে ৪-জনের মৃত্যু ও গত এক সপ্তাহে আক্রান্ত ১২৯৯ জন সেনাবাহিনী মাঠে সহযোগিতায় জনতার কাউন্সিলর মানিক সৌদি আরবের জেদ্দায় করোনায় অসহায় কর্মহীন হওয়া প্রবাসীদের পাশে সাইদুল ইসলাম সুমন করোনা ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করলেন ট্রাফিক সার্জেন্ট ইমাম নাচোলে করোনা ভাইরাস সংক্রামণ রোধসহ বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের মতবিনিময় সভা