সোমবার , মার্চ ৩০ ২০২০
Breaking News
Home / প্রবাসী সংবাদ / বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দায় “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০” উদ্যাপন

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দায় “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০” উদ্যাপন

সৌদি আরব, প্রতিনিধি ঃ যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা, সৌদি আরবে “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০” পালন করা হয়। জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

দিবসটি উপলক্ষ্যে ২৬শে মার্চ বৃহস্পতিবার কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে কনস্যুলেটের কনফারেন্স কক্ষে এক বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনার শুরুতেই তরজমাসহ পবিত্র কোরআন থেকে তেলওয়াত করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং একাত্তরে নিহত বীর মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্নার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এরপর মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল ফয়সল আহমেদ বক্তব্য পেশ করেন। কনসাল জেনারেল তাঁর বক্তব্যের শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদানের কথা তুলে করেন। তিনি বলেন, ২৬ মার্চের প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা দিয়ে বঙ্গবন্ধু বাংলার জনগণকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের আহবান জানান। মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের চরম আত্নত্যাগের কথা স্মরণ করে কনসাল জেনারেল বাংলাদেশের মানুষকে বিশেষ করে তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে আহবান জানান।  

কনসাল জেনারেল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে অর্জিত অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরেন। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে রুপকল্প-২০২১ এবং রুপকল্প-২০৪১ বাস্তবায়নে প্রবাসী বাংলাদেশীদের যার যার অবস্থান থেকে কাজ করার আহবান জানান।

তিনি আরও বলেন, প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে ক্রমশ বেড়ে চলছে রোগীর সংখ্যা। তাই প্রবাসীদের নিজ নিজ অবস্থানে থেকে সতর্ক ও সচেতন থেকে সৌদি আরবের আইন কানুন মেনে চলার আহ্বান জানান।

সবশেষে, বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের উপর ভিডিও ডকুমেন্টারি কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে বিতরণ করা হয়। ভিডিও ডকুমেন্টারি কর্মকর্তা-কর্মচারীদের বাসায় বসে দেখার আহবান জানানো হয়। করোনা ভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে সীমিত পরিসরে ঘরোয়া পরিবেশে কনস্যুলেটের আয়োজন সম্পন্ন হয়।

About Mohammad Firoz

Check Also

বাংলাদেশি কিশোরী সোহা রেসলিংয়ে স্পেনের জাতীয় পর্যায়ে দ্বিতীয় বার চ্যাম্পিয়ন

জাকির হোসেন সুমন, ব্যুরো চিফ ইউরোপ : মাত্র ১৫ বছর বয়সে রেসলিং এ আবারো দ্বিতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ
কাল মাঠ প্রশাসনের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী দেশজুড়ে লকডাউনে নিম্নআয়ের মানুষজনের নাভিশ্বাস জনগণের উদ্দেশে প্রধানমন্ত্রীর ৪ বার্তা করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার সক্ষমতা বাংলাদেশের আছে : প্রধানমন্ত্রী সৌদি মক্কা বায়তুল্লাহ-মদিনা নববীতে আজান ও নামাজের নতুন নিয়ম সৌদিতে করোনা ভাইরাসে একদিনে ৪-জনের মৃত্যু ও গত এক সপ্তাহে আক্রান্ত ১২৯৯ জন সেনাবাহিনী মাঠে সহযোগিতায় জনতার কাউন্সিলর মানিক সৌদি আরবের জেদ্দায় করোনায় অসহায় কর্মহীন হওয়া প্রবাসীদের পাশে সাইদুল ইসলাম সুমন করোনা ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করলেন ট্রাফিক সার্জেন্ট ইমাম নাচোলে করোনা ভাইরাস সংক্রামণ রোধসহ বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের মতবিনিময় সভা