বেসরকারী শ্রমিকদের তিন মাসের বেতনে ৬০ শতাংশ প্রণোদনা ঘোষণা করেছে সৌদি সরকার

0

সৌদি আরব প্রতিনিধি ঃ বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে সৌদি আরবে চলছে কারফিউ ও লকডাউন। ইতোমধ্যে সৌদি সরকার তার দেশের নাগরিকদের পাশাপাশি সৌদি আরবে অবস্থানরত সকল দেশের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনা মোকাবিলায় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। সকলকে সৌদি আরবে আইন মেনে চলার আহ্বান জানিয়ে ঘোষণা করেছে নানান প্রণোদনা এবং দিচ্ছে সতর্ক বার্তা।

করোনার প্রাদুর্ভাব কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় প্রাইভেট সেক্টরে কর্মরত প্রায় ১২ লক্ষ সৌদি নাগরিকদেরকে আগামী তিন মাসের জন্য তাদের মাসিক বেতনের ৬০ শতাংশ পর্যন্ত সরকারি তহবিল হতে প্রদান করবে বলে জানিয়েছেন সৌদি কর্তৃপক্ষ। যার পরিমান প্রায় দশ বিলিয়ন রিয়াল। সৌদি বার্তা সংস্থার (এসপিএ) জানিয়েছেন সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ বেসরকারি খাতে সৌদি নাগরিকদের জন্য এই প্রণোদনা ঘোষণা করেন।
যাতে করে কোন কোম্পানি সৌদি কর্মী ছাটাই না করে এবং বেতন কমিয়ে না দেয়। সরকারের তরফ হতে কোম্পানির বেতন ভাতা প্রদান সংক্রান্ত এই ক্ষতি পুষিয়ে দেয়া হয়েছে যাতে অন্য কোন বিদেশী কর্মীর বেতন প্রদান বন্ধ না করা হয়।

সৌদি আরবে চলছে কারফিউ। এই কারফিউ অবস্থায় অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বাহির না হওয়ার জন্য সৌদি সরকারের নির্দেশনা আছে। তবে এর মধ্যে কিছু কিছু ক্ষেত্রে শিথিল করা হয়েছে, সেই ক্ষেত্রে অনুমতি পত্র দেখাতে বলা হয়েছে। যারা আইন অমান্য করবে তাদের জন্য কঠিন শাস্তি ও জরিমানা ভোগ করতে হবে।

কারফিউ চলাকালীন সময় কেউ যদি কোম্পানির কাছে বা অতিব প্রয়োজনে অনুমতি পত্র সঙ্গে করে বাহিরে গেছেন তখন আপনাকে যদি আইন শৃঙ্খলা বাহিনীর জরিমানা করে, আপনি যদি মনে করেন যে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী আপনাকে যথাযথ কারণ ছাড়াই কারফিউ ভংগের জরিমানা আরোপ করেছে, কিংবা আপনি কারফিউর আওতামুক্ত কর্মী কিন্তু ভুলক্রমে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী আপনাকে কারফিউ ভংগের জরিমানা আরোপ করেছে তাহলে এর বিরুদ্ধে আপিল করতে পারবেন মর্মে সৌদি পাবলিক সিকিউরিটি অথরিটি জানিয়েছে।

এজন্য আপনাকে আপনার আবশিরে লগ ইন করে জরিমানার বিরুদ্ধে অনলাইনেই যথাযথ প্রমানসহ আবেদন দাখিল করতে হবে । জরিমানার দিন হতে এক মাসের মধ্যে আপিল করতে হবে। ( পদ্ধতি: আপনার কম্পিউটারে আবশির লগ ইন করুন > My Services > General Services > Messages and Documents > ফরম পুরণ করা ড্রপ ডাউন লিস্ট হতে, প্রথমে لجان النظر في مخالفات منع التجول > যেখানে জরিমানা আরোপ করেছে সেই স্থান উল্লেখ করা > বিষয় উল্লেখ করে কেন আপিল করছেন তা লিখা> প্রমাণক কোন ডকুমেন্ট থাকলে তা আপলোড করা। )

এর মধ্যে প্রবাসী শ্রমিক যাদের ইকামার মেয়াদ ১৮ই মার্চ হতে ৩০শে জুন ২০২০ পর্যন্ত একামার মেয়াদ শেষ হবে তাদের ইকামা গত ৩ এপ্রিল থেকে অটোমেটিক ৩ মাসের মেয়াদ বৃদ্ধি করে দেওয়া হচ্ছে পর্যায়ক্রমে বলে জানিয়েছেন জওয়াজাত (সৌদি পাসপোর্ট অধিদফতর)।

এদিকে সৌদিআরবের পূর্বাঞ্চল শহর দাম্মাম, ক্বাতীফ জেলা এবং মক্কার তায়েফ জেলায় কারফিউর সময়সীমা বৃদ্ধি করে বিকেল তিন ঘটিকা থেকে পরদিন সকাল ছয় ঘটিকা পর্যন্ত করা হয়েছে। এই নির্দেশনা অদ্য ৩ এপ্রিল শুক্রবার বিকেল তিন টা হতে কার্যকর করা হয়েছে।

সৌদিআরবে গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ১৫৪ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় । এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ২০৩৯ জনে। মদীনায় সর্বোচ্চ সংখ্যক ৩৪ জন আক্রান্ত হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আজ আরো ৪ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। মোট মৃত্যুর সংখ্যা ২৫ জন। মৃতদের বিস্তারিত পরিচয় প্রকাশ করা হয়নি। এদিকে এখন পর্যন্ত বিভিন্ন সূত্রে ৪ জন বাংলাদেশীর নভেল করোনায় মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। গত ২৪ ঘন্টায় আরো ২৩ জন মুক্ত হওয়ায় করোনায় আক্রান্ত হয়ে রোগমুক্তির মোট সংখ্যা ৩৫১ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here