সঙ্গীত পরিচালক নমনের ব্যতিক্রমী উদ্যোগ ‘প্রোজেক্ট লকডাউন’

0

নিউজজি প্রতিবেদক : করোনাভাইরাসের প্রকোপে দেশে এখন অঘোষিত লকডাউন চলছে। মহামারি এই ভাইরাস বাংলাদেশেও ভয়াল থাবা বসিয়েছে। এরইমধ্যে করোনায় প্রাণ হারিয়েছে অন্তত ১২ জন। আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ১০০।

এই সংকটময় সময়ে সরকারি নির্দেশে সবাইকে বাসায় থাকতে বলা হয়েছে। যার ফলে অধিকাংশ মানুষ ঘরবন্দী।

এই লকডাউন সময়ে একটি ব্যতিক্রম উদ্যোগ নিয়েছেন সঙ্গীত পরিচালক নমন। এই প্রোজেক্টে তিনি একটি সাউন্ডট্র‍্যাক কম্পোজিশন করেছেন। সেই সাউন্ডট্র‍্যাক অনুসারে বিভিন্ন মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট বাজাচ্ছেন মিউজিশিয়ানরা।

নমন তার এই প্রোজেক্টের নাম দিয়েছেন ‘প্রোজেক্ট লকডাউন’। এরইমধ্যে দারুণ সাড়া পাচ্ছেন তিনি। কয়েক দিনের মধ্যেই অর্ধশতাধিক মিউজিশিয়ানস তাদের বাজানো সাউন্ড পাঠিয়েছেন। সেখান থেকে কয়েকটি ইন্সট্রুমেন্টাল ভিডিওসমেত সম্পাদনা করে ফেসবুক ও ইউটিউবে প্রকাশ করেছেন নমন।

এখন পর্যন্ত এই প্রোজেক্টে যারা বাজিয়েছেন, তারা হলেন- ‘দা ট্র‍্যাপ’ ব্যান্ডের গিটারিস্ট ও কম্পোজার শামস ইমন, মিউজিক কম্পোজার মাহমুদ সানি, পারভেজ জুয়েল, ‘পূর্ব পশ্চিম’ ব্যান্ডের বাশীবাদক জুবায়ের। এছাড়াও আছেন বাপ্পি খান, নিউটন, সেতু ও লন্ডন থেকে রাজ হাসান প্রমুখ।

এই প্রোজেক্ট নিয়ে নমন বলেন, বর্তমান সময়টা আমাদের সবার জন্যই অনেক কঠিন। এই বিপদ কাটিয়ে ওঠাই এখন আমাদের বড় চ্যালেঞ্জ। তাই সেভাবে গান প্রকাশ করাও যাচ্ছে না। এজন্য আমি একটু ভিন্নভাবে কিছু করার চেষ্টা করছি। মিউজিকের নিজস্ব একটা ভাষা আছে। যেটা মনকে খুব সহজেই ছুঁতে পারে। তাই এই ইনস্ট্রুমেন্টাল করার পরিকল্পনা। শুরু করার পর থেকে চমৎকার সাড়া পাচ্ছি। আশা করছি এই প্রোজেক্টে আরও অনেকেই যুক্ত হবেন।

এদিকে মিউজিশিয়ানদের পাঠানো ইন্সট্রুমেন্টালের ভিডিওগুলো সম্পাদনা করছেন সুজান আফজাল। পুরো প্রোজেক্টের প্রযোজনায় আছেন নমন ও সুজান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here