কলাপাড়ায় জমি-জমা সংক্রান্ত জের ধরে সংখ্যালগুদের উপর হামলা, আহত-৩

5

মো. ওমর ফারুক, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পাখিমারা বাজারে জমি সংক্রান্ত জের নিয়ে সংখ্যালগুদের উপর হামলা হয়েছে। হামলায় ৩ জন মহিলা আহত হয়েছে। আহতরা হলেন শোভারানী (৫৫), তার দুই পত্রবধূ তাপু রানী (৩২) ও মালতি রানী (৩০)। শনিবার শেষ বিকালে পাখিমারা বাজারে এ হামলার ঘটনাটি ঘটেছে। আহতদের প্রাথমিক চিকিৎসা দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, ইউনিয়নের আমিরাবাদ গ্রামের মৃত্যু রবিষ্যর হাওলাদারের স্ত্রী শোভা রানী সরকারী বন্দোবস্ত পাওয়া একখন্ড জমিতে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছে। স্থানীয় সুলতান মিয়া ও তার ওয়ারিশদ্বয় সেই জমি তাদের বলে দাবী করেন। এতে উভয়পক্ষের মধ্যে ঐ জমি নিয়ে মামলা-পাল্টা মামলা চলতে থাকে। ঘটনার দিন শোভারানীর জমির উপর দিয়ে যাতায়তের একটি রাস্তা খোলা ও বন্ধ করা নিয়ে হামলার সূত্রপাত হয়। বাজার হতে শোভারানীদের বাড়ীতে ঢুকতে একটি সরু পথ রয়েছে। কিন্তু ঐ পথ দিয়ে শোভারানী ও তার পরিবার যাতায়ত করে না। তাই দীর্ঘদিন ধরে পথটি বন্ধ ছিল।

স্থানীয়দের নিকট হতে জানা যায়, নিজাম ও তার লোকজনরা বাজার ব্যবসায়ীদের সুবিধার জন্য সেই পথটি খোলা রাখতে চেয়েছিল। কিন্তু শোভারানী ও তার পরিবার তাতে রাজি ছিলনা। অথচ দুই-তিনদিন আগে কে বা কাহারা সেই বন্ধ পথটি খুলে ফেলে। শোভারানী ও তার পুত্রবধূরা পথটি পুন:রায় বন্ধ করতে গেলে স্থানীয় সুলতান মিয়ার ছেলে নিজাম, আলাউদ্দিন, জসিম ও তাদের স্ত্রীরা একত্রিত হয়ে তাদের উপর হামলা চালায়। এতে শোভারানী ও তার পুত্রবধুদ্বয় আহত হয়। পরে সংবাদ পেয়ে কলাপাড়া থানা পুলিশ ঘটনাস্থল হতে নিজামকে আটক করে ও আহতদের কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তী করেন। হাসপাতালের বেডে শুয়ে শোভারানীর পুত্রবধু তাপু রানী জানান, সরকার আমার শাশুড়ীকে জমি বন্দোবস্ত দিয়েছে। দীর্ঘদিন ধরে সুলতান মিয়া ও তার ওয়ারিশরা সেই জমি তাদের বলে দাবী করে আসছে। আমরা অসহায় ও গরীব বলে তারা আমাদের উপর জোড় জবরদস্তি করে আসছে।

অভিযুক্ত আলাউদ্দিন মিয়ার কাছে ঘটনার বিবরনী জানতে চাইলে তিনি হামলার ঘটনা অস্বীকার করেন।
এবিষয়ে কলাপাড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা খন্দকার মো. মোস্তাফিজুর রহমান বলেন, জমি-জমা জের নিয়ে হামলার ঘটনা ঘটেছে। তবে এখন পর্যন্ত কোন লিখিত অভিযোগ পাইনি, পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। আটককৃত নিজামকে অপর একটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে বলেও তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here