শালিখায় ফসলি জমিতে ইটভাটা গড়ে তোলার তৎপরতা পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

38

এইচ.এম রাজিব, মাগুরা জেলা প্রতিনিধি :-মাগুরার শালিখা উপজেলার শালিখা ইউনিয়নের দক্ষিণ শরুশুনা গ্রামে কৃষি জমিতে গড়ে তোলা শুরু করেছে সজল ব্রিকস। সেখানে পরিবেশ বিপর্যয়ের শঙ্কা, আবাদি ফসলি জমি সংকীন হওয়ার উপক্রম হয়েছে।
এভাবে যত্রতত্র ইটভাটা গড়ে উঠলে আগামীতে কৃষি জমির চরম সংকটে পড়বে শালিখা উপজেলার জনসাধারণ।

বাংলাদেশেরমত কৃষি নির্ভর দেশে এ ধরনের ইটভাটা গড়ে ওঠার কারণে দিন দিন চরম খাদ্য সংকটে পড়বে শালিখাবাসী এছাড়াও সেইসাথে উৎপাদন ব্যাহত হবে। এলাকার কৃষি জমি নষ্ট করে ইটভাটা গড়ে ওঠার কারণে প্রভাব পড়বে অদূরে অবস্থিত দক্ষিণ শরুশুনা প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি ছাত্র-ছাত্রীদের উপর,যাহা উক্ত এলাকার জনজীবন ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য ভীতিকর হবে। সরেজমিনে গিয়ে দেখা যায় ফসলি জমিতে ইটভাটা গড়ে ওঠার চিত্র।

উল্লেখ্য, ইতিপূর্বে শালিখা উপজেলার আরও দশটি ইটভাটা সম্পন্ন মানুষ ও পরিবেশ ভাবমূর্তি পরিবেশের মূর্তিমান মৃত্যুর হাতছানি দিচ্ছে।

যা অচিরেই এর প্রভাব জনজীবনে পড়তে শুরু করেছে। বর্ষা মৌসুমে রাস্তা ঘাটের এর উপর ইটভাটার মাটির লড়ি থেকে রাস্তায় মাটি আবরনে পিচ্ছিল কাদায় হেটে চলাচলের অযোগ্য ও বিপর্যস্থ হয়ে ওঠে জনজীবন। উক্ত রাস্তায় যাত্রীবাহী যানবাহন ও মোটর সাইকেলে নিয়মিত সড়ক দুর্ঘটনার কবলে পড়ছে। ইতিমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে নতুন ইটভাটা গড়ে তোলার বিষয়ে নিষেধাজ্ঞা থাকা সত্বেও নতুন করে গড়ে তুলছে সজল ব্রিকস।
এ বিষয়ে শালিখা উপজেলা নির্বাহি অফিসার তানভির রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন বিষয়টি সম্পর্কে আমি অবগত নই বিষয়টি তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হইবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here