ত্রিশালে করোনায় শিক্ষার সংকট পুরণে অনলাইন ভার্চুয়াল ক্লাসের উদ্ভোধন করলেন ইউএনও

58

আরিফ রববানীঃ ময়মনসিংহের ত্রিশালে করোনায় শিক্ষা সংকট নিরসনে মাধ্যমে শিক্ষাকে এগিয়ে নিতে
অনলাইন ভার্চ্যুয়াল ক্লাসের উদ্ভোধন করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজুর রহমান এই কর্মসূচির উদ্ভোধন করেন।

করোনা ভাইরাস পরিস্থিতিতে সমস্ত বিশ্বই স্থবির হয়ে পড়েছে। বন্ধ রয়েছে দেশের স্কুল কলেজ সহ সর্বপ্রকারের শিক্ষা প্রতিষ্ঠান। গতানুগতিক পাঠদান যদিও বন্ধ থাকায় দেশের শিক্ষা ব্যবস্থার অচলাবস্থা দেখা দিয়েছে। শিক্ষা সংকটে আগামী দিনে দেশ পিছিয়ে যাওয়ার আশঙ্কাবোধ করছেন শিক্ষানুবিধরা। তাই এমতাবস্থায় দেশের শিক্ষা ব্যবস্থাকে এই সংকট থেকে রক্ষা করতে আগামী দিনে দেশ ও জাতিকে এগিয়ে নিতে ত্রিশাল মাধ্যমিক শিক্ষা অফিসের পক্ষ থেকে পাঠদানের এক ভিন্ন অভিনব পদ্ধতি অনলাইন ভার্চুয়াল ক্লাসের উদ্যোগ গ্রহন করা হয়েছে। এই অনলাইন ভার্চ্যুয়াল ক্লাশের মাধ্যমে করোনার এই ক্রান্তিকালে শিক্ষার্থীরা তাদের প্রিয় শিক্ষক কর্তৃক ক্লাসগুলো দেখে শিক্ষাকার্যক্রমকে আরও ত্বরান্বিত করতে পারবে এমটাই মনে করছেন বিশ্লেষকরা।এর মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকা সত্বেও বাসায় থেকেই ক্লাস, শিক্ষকবৃন্ধদের পরামর্শ গ্রহন করতে পারবে শিক্ষার্থীরা। এর মাধ্যমে প্রতি সপ্তাহে ত্রিশাল অনলাইন স্কুল একটি রুটিন প্রকাশ করবে, যেখানে শ্রেনী, পাঠদানের বিষয়, অধ্যায়সহ বিস্তারিত দেয়া থাকবে। এতে উন্নত বিশ্বের ন্যায় বাংলাদশের শিক্ষার্থীরাও এগিয়ে যাবে অনলাইন ক্লাসের মাধ্যমে। থাকবে কুইজ প্রতিযোগীতা, অনলাইন টেষ্ট ও মূল্যায়ন, বিজয়ীদের জন্য থাকবে পুরষ্কার।

সারাদেশের ন্যায় ময়মনসিংহের ত্রিশালেওঅনলাইন ভার্চ্যুয়াল ক্লাশের উদ্ভোধন করা হয়েছে। সম্প্রতি
ত্রিশাল উপজেলা হলরুমে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জিল্লুর রহমান আনম এর সভাপতিত্বে অনলাইন বিষয়ক নিয়মিত ভার্চুয়াল ক্লাস গ্রহনে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তাফিজুর রহমান। উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজুর রহমান প্রধান অতিথির বক্তব্যের মাধ্যমে এই অনলাইন ভার্চ্যুয়াল ক্লাশের শুভ উদ্ভোধন ঘোষণা করেন। এসময় অন্যান্যদের মাঝে উপজেলা একাডেমিক সুপারভাইজার শাহনাজ রহমানসহ ত্রিশাল উপজেলার সম্মানিত প্রধানশিক্ষকবৃন্ধ ও আইসিটি দক্ষ শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন।

তবে এই অনলাইন ভার্চ্যুয়াল ক্লাসের সুবিধা পেতে হলে প্রথমে সবাইকে এ পেজটি বেশি বেশি শেয়ার করতে হবে। অনলাইন ব্যবহারকারীদের এ পেজটি লাইক করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here